আরসার ‘গান কমান্ডার, মাইন বিশেষজ্ঞ ও শুটার’ গ্রেপ্তার

অভিযানের সময় উদ্ধার হয়েছে ২২টি আগ্নেয়াস্ত্র এবং ১০০ রাউন্ডের বেশি গোলাবারুদ।
গ্রেপ্তারকৃত আরসা সদস্যরা। ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে আরসার গান কমান্ডার, মাইন বিশেষজ্ঞ ও শুটারকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

আজ বৃহস্পতিবার কক্সবাজারে র‌্যাব ১৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ হোসেন জানান, অভিযানে ক্যাম্প-২০ এক্সটেনশন থেকে আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন—আরসার গান কমান্ডার উসমান, মাইন বিশেষজ্ঞ নেছার ও শুটার ইমাম হোসেন।

র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড লিগ্যাল) অতিরিক্ত পুলিশ সুপার আবু সালাম চৌধুরী বলেন, 'ক্যাম্পে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের পেছনে জড়িত আরসার অপরাধীরা ক্যাম্প-২০ এক্সটেনশনের কাছে লাল পাহাড়ে তাদের আস্তানায় অবস্থান করছে, এমন তথ্যের ভিত্তিতে আজ ভোররাতে অভিযান চালানো হয়।'

র‌্যাব কমান্ডার সাজ্জাদ জানান, আরসা প্রধান আতাউল্লাহ জুনুনী ও মাস্টার খালেদের নির্দেশে লাল পাহাড়ে বিপুল অস্ত্র মজুত করা হয়েছিল। অভিযানের সময় উদ্ধার হয়েছে ২২টি আগ্নেয়াস্ত্র এবং ১০০ রাউন্ডের বেশি গোলাবারুদ।

তিনি বলেন, 'তাদের আস্তানা থেকে তিনজনকে গ্রেপ্তার করা হলেও আরও কয়েকজন পালিয়ে যেতে সক্ষম হয়।'

উদ্ধারকৃত অস্ত্র ও গোলাবারুদ। ছবি: সংগৃহীত

র‌্যাব জানায়, কয়েকমাস আগে র‌্যাব সামিউদ্দিনকে গ্রেপ্তার করলে উসমানকে গান গ্রুপের কমান্ডার হিসেবে নিয়োগ দেয় আরসা।

আরসায় যোগ দেওয়ার আগে মিয়ানমারের সামরিক বাহিনীর সোর্স হিসেবে কাজ করত উসমান। ২০১৭ সালে উসমানের পরিবারকে মিয়ানমার সরকার বাস্তুচ্যুত করে। এরপর উসমান একটি একে-৪৭ নিয়ে পালিয়ে যায় এবং পরে মাস্টার খালেদের সঙ্গে আরসায় যোগ দেয়।

র‌্যাব আরও জানায়, আরসার মাইন গ্রুপের ১০ জন সদস্যের মধ্যে নেছার নিজে ৫০০টিরও বেশি মাইন তৈরি করেছেন। নাশকতার জন্য এসব মাইন আরসা সদস্যদের মধ্যে বিতরণ করা হতো।

Comments