২০১৮ সালের নাশকতা মামলায় বিএনপির ৮৯ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন

আসামিদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এ কে এম ফজলুল হক মিলন, শামসুর রহমান শিমুল বিশ্বাস, সুলতান সালাউদ্দিন টুকু, হাবিবুন নবী খান সোহেল ও সাইফুল আলম নীরব।
প্রতীকী ছবি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রায় ঘোষণার আগে আন্দোলনের সময় নাশকতামূলক কর্মকাণ্ডের অভিযোগে হওয়া মামলায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের ৮৯ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে রমনা মডেল থানায় দায়ের করা মামলার আসামিদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, এ কে এম ফজলুল হক মিলন, শামসুর রহমান শিমুল বিশ্বাস, সুলতান সালাউদ্দিন টুকু, হাবিবুন নবী খান সোহেল ও সাইফুল আলম নীরব।

ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-১৬ এর বিচারক আমিনুল ইসলাম অভিযোগ পড়ে শোনালে আলাল, মিলন, শিমুল বিশ্বাস, টুকু, সোলেল, নীরবসহ ৮২ জন জামিনে থাকা এবং কারাগার হেফাজতে থাকা এনামুল হক নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার দাবি করেন।

এর আগে মামলা থেকে অব্যাহতি চেয়ে আবেদন খারিজ করে দেন ট্রাইব্যুনাল।

মামলার বিবরণে জানা যায়, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়া, তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ছয় জনের বিরুদ্ধে রায় ঘোষণাকে করে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুপুর ১২টা ২৫ মিনিটের দিকে মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা রাজধানীর মগবাজার এলাকায় বিক্ষোভ করেন।

এসময় তারা সরকারের বিরুদ্ধে স্লোগান, নাশকতামূলক কর্মকাণ্ড, যানবাহন চলাচলে বাধা ও পুলিশ সদস্যদের দায়িত্ব পালনে বাধা দেন বলে অভিযোগ আছে।

এ ঘটনায় রমনা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল কুদ্দুস বাদী হয়ে মোয়াজ্জেম হোসেন আলাল, শিমুল বিশ্বাসসহ ১৭৮ জনের বিরুদ্ধে মামলা করেন।

তদন্তের পর পুলিশ প্রথম তথ্য প্রতিবেদনে আলালসহ ৫৩ জনের বিরুদ্ধে এবং তদন্তে ৩৭ জনের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পায়।

ঘটনার সঙ্গে সম্পৃক্ততা না থাকায় তদন্ত কর্মকর্তা মামলা থেকে আরও ১২৭ জনকে অব্যাহতি দিয়েছেন।

Comments