সাবেক প্রতিমন্ত্রী তাজুল ৯ দিনের রিমান্ডে

দুই বছর আগে পুলিশের করা মামলায় তাকে আদালতে হাজির করা হয়।
এবি তাজুল ইসলাম। ছবি: সংগৃহীত

সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলামের নয় দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। 

পুলিশের করা মামলায় আজ বুধবার ব্রাহ্মণবাড়িয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাদেকুর রহমান তার রিমান্ড মঞ্জুর করেন।

আদালত পুলিশ দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছে।

গতকাল মঙ্গলবার রাজধানীর বনশ্রী এলাকা থেকে এবি তাজুল ইসলামকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। 

দুই বছর আগে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে গুলিতে ছাত্রদল নেতা  রফিকুল ইসলাম নয়ন নিহতের ঘটনায় করা মামলায় আজ তাকে আদালতে হাজির করা হয়।

পুলিশ জানায়, ২০২২ সালের ২৬ নভেম্বর বিএনপির কুমিল্লা বিভাগীয় মহাসমাবেশ সফল করতে ১৯ নভেম্বর বিকেলে বাঞ্ছারামপুর থানা এলাকায় লিফলেট বিতরণ করছিলেন সংগঠনটির নেতাকর্মীরা। এসময় তাদের ওপর পুলিশি হামলা হলে সোনারামপুর ইউনিয়ন ছাত্রদলের সভাপতি রফিকুল ইসলাম নয়ন গুলিবিদ্ধ হন। পরে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা নিয়ে যাওয়ার পথে মারা যান তিনি। 

এ ঘটনায় নিহতের বাবা বাদি হয়ে মামলা করেছিলেন। পরে মামলাটি খারিজ হয়ে যায়।

একই বছরের ২০ নভেম্বর বাঞ্ছারামপুর থানার উপপরিদর্শক আফজাল হোসেন খান বাদী হয়ে পুলিশের ওপর হামলা, কাজে বাধা ও অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টার অভিযোগে স্থানীয় বিএনপি নেতাকর্মীসহ ১১৭ জনের বিরুদ্ধে মামলা করেন। পুলিশের করা ওই মামলাতে সাবেক প্রতিমন্ত্রী তাজুলকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

মামলার বাদিপক্ষের আইনজীবী কামরুজ্জামান মামুন ও তারিকুল ইসলাম খান রোমা ডেইলি স্টারকে বলেন, 'পুলিশের ছত্রছায়ায় আওয়ামী লীগের ক্যাডাররা ছাত্রদল নেতা নয়নকে হত্যা করেছিল। তখন আদালতে মামলা দায়ের করা হলেও তা গ্রহণ করা হয়নি। আজ গ্রেপ্তারকৃত সাবেক এই প্রতিমন্ত্রীর প্রভাবেই মামলাটি তখন খারিজ করে দেওয়া হয়।'

Comments