নরসিংদীতে ৩ আ. লীগ নেতাকে শোকজ, স্বতন্ত্র প্রার্থীকে ক্যাম্প সরানোর নির্দেশ

অস্ত্র প্রদর্শন, প্রতিপক্ষকে হুমকি ও ভয়ভীতি এবং প্রতিপক্ষের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণাত্মক বক্তব্যের অভিযোগে তাদের শোকজ করা হয়েছে।
কোমরে পিস্তল গুঁজে নৌকার প্রচারণায় নাজিম উদ্দিন ভুঁইয়া রিপন। ফাইল ছবি: সংগৃহীত

নরসিংদীর তিনটি সংসদীয় আসনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সদর আসনের স্বতন্ত্র প্রার্থী ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামরুলকে দুটি নির্বাচনী ক্যাম্প সরানোসহ তিন আওয়ামী লীগ নেতাকে শোকজ করা হয়েছে।

অস্ত্র প্রদর্শন, প্রতিপক্ষকে হুমকি ও ভয়ভীতি দেখানো এবং প্রতিপক্ষের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণাত্মক বক্তব্যের অভিযোগে তাদের শোকজ করা হয়েছে।

পৃথক পৃথক নোটিশে তাদের শোকজ করা হয়েছে বলে আজ বৃহস্পতিবার সকালে রিটার্নিং কর্মকর্তা বদিউল আলম দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

অভিযুক্তরা হলেন নরসিংদী সদর আসনের প্রার্থী কামরুজ্জামান, নরসিংদী-২ (পলাশ) নৌকার প্রার্থী সমর্থক ও পলাশ উপজেলার আমদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিন রিপন, শিবপুর উপজেলার জয়নগর ইউপি চেয়ারম্যান নাদিম সরকার ও জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সভাপতি এস এস কাইয়ুম।

নোটিশে নাজিম উদ্দিন রিপনকে বলা হয়, তিনি নরসিংদী-২ আসনের আমদিয়া ইউনিয়নের কান্দাইল গ্রামে আইন অমান্য করে কোমরে পিস্তল নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেছেন।

এমতাবস্থায়, আপনার বিরুদ্ধে আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা-২০১৬ এবং The Arms Act 187 এর সংশ্লিষ্ট ধারায় কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না সে মর্মে চিঠি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে জবাব দেওয়ার জন্য বলা হয়েছে।

এ দিকে নরসিংদী-৩ (শিবপুর) স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লার সমর্থক ও জয়নগর ইউপি চেয়ারম্যান নাদিম সরকারকে দেশীয় অস্ত্র প্রস্তুত রাখার অভিযোগে শোকজ করা হয়েছে।

চিঠিতে বলা হয়, নরসিংদী-৩, সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী জনাব মো. সিরাজুল ইসলাম মোল্লার পক্ষে জয়নগর ইউনিয়নে সম্প্রতি  প্রচারকালে ৭ হাজার দেশীয় অস্ত্র (টেটা, সুলফি, ছুড়া, লোহার রড এবং শাবল) প্রস্তুত রেখে নির্বাচনের দিন সে সকল প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের হুমকি প্রদর্শন করেছেন।

এদিকে নরসিংদী সদর আসনের স্বতন্ত্রপ্রার্থী কামরুজ্জামান কামরুলকে চিঠি ইস্যু করে বলা হয় যে, নরসিংদী পৌর এলাকার সাটিরপাড়ার শ্রম কল্যাণ অফিস সংলগ্ন এলাকায় নৌকা প্রতীকের নির্বাচনী ক্যাম্পের ২ ফুট দুরত্বে ও পশ্চিম কান্দা পাড়ার সেবা সঙ্গের মোড় এলাকায় নৌকার প্রার্থীর বিপরীতে আরেকটি ক্যাম্প স্থাপন করেছেন। ফলশ্রুতিতে ভোটারদের মধ্যে উত্তেজনা, আতঙ্ক, ক্ষোভ বিরাজ করছে মর্মে রিটার্নিং কর্মকর্তারা প্রতিয়মাণ হয়েছেন। দুই দিনের মধ্যে ক্যাম্প সরিয়ে না নিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ দিকে কামরুলকে ব্যক্তিগত চরিত্র হনন করে বক্তব্য দেয়ার অভিযোগে নরসিংদী জেলা আওয়ামী লীগের সাবেক মানব ও শিক্ষা বিষয়ক সম্পাদক এস এস কাইয়ুমকে শোকজ করেছেন সিনিয়র সহকারী জজ ও নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান নাহিদুর রহমান।

Comments

The Daily Star  | English

Rain likely in Dhaka, four other divisions

Met office forecasts rain or thunder showers accompanied by temporary gusty or squally wind in parts of five divisions

6m ago