৯৩ শতাংশ কেন্দ্রে ব্যালট যাবে ভোটের দিন সকালে

তবে দুর্গম অঞ্চলের ২ হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হবে ভোটের আগের দিন।

নির্বাচন কমিশন ৪২ হাজার ২৫টি ভোটকেন্দ্রের মধ্যে প্রায় ৯৩ শতাংশে ব্যালট পেপার পাঠাবে নির্বাচনের দিন সকালে।

তবে দুর্গম অঞ্চলের ২ হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হবে ভোটের আগের দিন।

কোন ভোটকেন্দ্রের জন্য কবে ব্যালট পেপার পাঠানো হবে সে বিষয়ে রিটার্নিং কর্মকর্তাদের প্রতিবেদনের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। স্বচ্ছতা ও নিরাপত্তা বাড়াতে ভোটের দিন ব্যালট পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, 'অধিকাংশ (৪২ হাজার ২৫টির মধ্যে ৩৯ হাজার ৬১টি) ভোটকেন্দ্রে সকালে ব্যালট পেপার পাবেন। কারণ, নির্বাচনী কর্মকর্তারা বলেছেন যে তাদের পক্ষে এটা সম্ভব।'

বাংলাদেশে এই প্রথমবারের মতো ভোটের দিন কেন্দ্রে পৌঁছাবে ব্যালট পেপার।

নির্বাচন কমিশন গতকাল বৃহস্পতিবার সব রিটার্নিং কর্মকর্তাকে এক চিঠিতে বলেছে, তারা নির্বাচনের দিন সকালে ব্যালট পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, নির্বাচনের দিন সকালে ব্যালট পেপার পরিবহনের জন্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে নির্বাচনের দিন সকালে ব্যালট পেপার বিতরণের সময় পর্যাপ্ত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের উপস্থিতি নিশ্চিত করতেও নির্বাচন কর্মকর্তাদের বলা হয়েছে।

গত ১৮ ডিসেম্বর নির্বাচন কমিশন একটি প্রজ্ঞাপনে সব রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছে যেন সকাল ৮টায় ভোট শুরু হওয়ার আগে প্রতিটি কেন্দ্রে ব্যালট পৌঁছায়।

ওই দিন ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, 'অনেকের কাছ থেকে এই দাবি এসেছিল এবং এতে স্বচ্ছতা বাড়বে।'

৩০ অক্টোবর নির্বাচন কমিশনারদের সঙ্গে এক বৈঠকে আইন প্রয়োগকারী সংস্থার শীর্ষ কর্মকর্তারা বলেন, জনবল সংকটের কারণে ভোটের দিন ব্যালট পেপার পাঠানো কঠিন হবে এবং তারা চান, নির্বাচনের আগের দিন ব্যালট পাঠানোর হোক।

আগের সব সংসদীয় নির্বাচনে ভোটের আগের দিন ভোটকেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছিল।

কিন্তু, ২০১৮ সালের নির্বাচনের পরে বিষয়টি বিতর্কিত হয়ে ওঠে এবং বিরোধী দলগুলো অভিযোগ তুলেছে যে নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করা হয়েছিল।

২০১৯ সালের জানুয়ারিতে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন কমিশনে অভিযোগ করে যে নির্বাচনের আগের রাতেই ৩০ থেকে ৬০ শতাংশ ভোট পড়েছে।

একই মাসে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ একটি সমীক্ষায় দেখায় যে জরিপকৃত ৫০টি নির্বাচনী এলাকার মধ্যে ৩৩টির বেশি কেন্দ্রে নির্বাচনের আগের রাতে ব্যালটে সিল দেওয়া হয়েছিল।

Comments