ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচন

কেন্দ্রে ভোটার ৪০৪১, ৩ ঘণ্টায় পড়েছে ১৫৩

ঘড়ির কাঁটায় সাড়ে ১১টা। ভোটগ্রহণ শুরুর সময় থেকে ঠিক তিন ঘণ্টা। এই ৩ ঘণ্টায় একটি কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ১৫৩টি। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটিতে মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৪১ জন।
সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটিতে ভোটার উপস্থিতি খুবই কম। ছবি: স্টার

ঘড়ির কাঁটায় সাড়ে ১১টা। ভোটগ্রহণ শুরুর সময় থেকে ঠিক তিন ঘণ্টা। এই ৩ ঘণ্টায় একটি কেন্দ্রে ভোট পড়েছে মাত্র ১৫৩টি। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটিতে মোট ভোটার সংখ্যা ৪ হাজার ৪১ জন।

অর্থাৎ ৩ ঘণ্টায় এই কেন্দ্রটিতে মোট ভোটের মাত্র পৌনে ৪ শতাংশ ভোট পড়েছে। এই কেন্দ্র ছাড়াও সরাইল ও আশুগঞ্জ উপজেলার ১৩২টির মধ্যে দু-একটি ব্যতিক্রম ছাড়া বেশিরভাগ কেন্দ্রের চিত্রই একই রকম।

এই আসনের উপনির্বাচনে সবচেয়ে আলোচিত প্রার্থী বিএনপি থেকে বহিষ্কৃত উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার নিজ গ্রাম পরমানন্দপুরসহ আশেপাশের কয়েকটি গ্রামের ভোটকেন্দ্রে কিছুটা ভোটার উপস্থিতি রয়েছে।

বুধবার সকাল সাড়ে ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক মো. শাহগীর আলম ভোটার উপস্থিতি কম থাকার বিষয়ে মেঘলা আকাশের দোহাই দিয়েছেন। বলছেন, ভোটারদেরও ইচ্ছে থাকতে হবে। প্রার্থীরা ভোটারদের মোটিভেট করতে পারেননি।

সাংবাদিকরা তার কাছে ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, 'আজকের দিনটা মেঘলা-গ্লুমি। সে কারণে ভোটার উপস্থিতি কম। আমরা আশা করছি বেলা বাড়ার সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে। আমরা সর্বাত্মক প্রস্তুতি নিয়েছি। ব্রিফিং করেছি। সাড়ে ৮টায় ভোট শুরু হয়েছে, এখন পর্যন্ত আমরা কোথাও কোনো অভিযোগ পাইনি। যেহেতু ইভিএমে ভোটটা নতুন, ভোটার তার ভোট কোন বুথে সেটা না বুঝে অন্য বুথে যাচ্ছে, এই একটা অভিযোগ ছাড়া এখনো পর্যন্ত কোনো অভিযোগ নেই।'

দুপুর ১২টা পর্যন্ত এই প্রতিবেদক সরাইল উপজেলার ৫টি এবং আশুগঞ্জ উপজেলার ৪টি মিলিয়ে মোট ৯টি ভোটকেন্দ্র ঘুরে দেখেন। ভোট শুরুর পর থেকে এসব কেন্দ্রগুলো অনেকটাই ফাঁকা রয়েছে। ভোটগ্রহণ কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের অবসর সময় কাটাতে দেখা গেছে।

ভোট গ্রহণ শুরুর পরপর সরাইল উপজেলা সদরের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় ও সরাইল সদর ইউনিয়ন পরিষদ কেন্দ্রে ভোট পড়েছিল মাত্র ২৭টি। এর মধ্যে অন্নদা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ১৯টি এবং ইউনিয়ন পরিষদ ভোট কেন্দ্রে একই সময় পড়ে ৮টি ভোট।

সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তা সৈয়দ জাকির হোসেন বলেন, হয়তো শীতের সকাল হওয়ায় ভোটার উপস্থিতি কম হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়তে পারে।

আশুগঞ্জ উপজেলার সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা সৈয়দ ইসরাফিল বলেন, 'আসলে ভোটার কেন আসছে না, তার কারণ আমরা বলতে পারব না। হয়তোবা এই নির্বাচন নিয়ে তাদের মধ্যে কোন আগ্রহ নাও থাকতে পারে।'

উল্লেখ্য, এই নির্বাচনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- বিএনপির বহিষ্কৃত নেতা ও ৫ বারের সাবেক সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া, জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ ভাসানী, জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল ও স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ। তাদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী ও বিএনপি নেতা আবু আসিফ আহমেদ গত ৫ দিন ধরে নিখোঁজ আছেন।

এই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী না দিলেও বিএনপি থেকে বহিষ্কৃত সাবেক সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার সমর্থনে কাজ করছে ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয়, জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা। তারা উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া সমর্থক গোষ্ঠীর ব্যানারে তার পক্ষে প্রচারণা চালিয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সরাইল ও আশুগঞ্জ দুই উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ১৩২টি কেন্দ্রে মোট ভোটার ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রার্থী উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া বিজয়ী হয়েছিলেন। গত ১১ ডিসেম্বর আবদুস সাত্তার ভূঁইয়া জাতীয় সংসদ থেকে পদত্যাগ করায় আসনটি শূন্য হয়। এরপর এই আসনে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়।

Comments