সিলেট সিটি নির্বাচন: মেয়র পদে ৫ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল

মনোনয়ন বাতিল হওয়া মেয়রপ্রার্থীরা হলেন, সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান, জাহিদ উদ্দিন চৌধুরী, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা।
সিলেট সিটি নির্বাচন: মেয়র পদে ৫ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৫ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার সিলেটের মেন্দিবাগ এলাকায় জালালাবাদ গ্যাস অডিটোরিয়ামে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ তথ্য জানান, রিটার্নিং কর্মকর্তা ও সিলেট  আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফয়সল কাদির।

মনোনয়ন বাতিল হওয়া মেয়রপ্রার্থীরা হলেন, সামছুন নুর তালুকদার, মোহাম্মদ আব্দুল মান্নান খান, জাহিদ উদ্দিন চৌধুরী, মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা।

এদের মধ্যে সামছুন নুর তালুকদারের সমর্থক হিসেবে স্বাক্ষর করা ভোটারদের মধ্যে দুজন মৃত ব্যক্তির নাম পাওয়া গেছে এবং একজন স্বাক্ষর করেননি বলে নির্বাচন কমিশনকে জানিয়েছেন।

মো. আব্দুল মান্নান খানের সমর্থকদের তালিকার মধ্যে একজন সিলেটের বালাগঞ্জ উপজেলার ভোটার এবং আরেকজন চট্টগ্রামের ভোটার পাওয়া গেছে, যার দাবি; তিনি স্বাক্ষর করেননি।

জাহিদ উদ্দিন চৌধুরীর সমর্থকদের ভোটার তালিকাতেও একজন সিটি করপোরেশনের বাইরের ভোটার এবং একজন স্বাক্ষর করেননি বলে জানান।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতার জন্য স্থানীয় ৩০০ জন ভোটারের সমর্থন জমা দিতে হয়। এর মধ্য থেকে দৈবচয়নের ভিত্তিতে কয়েকজন ভোটারের তথ্য যাচাই করা হয়। এতে অসামঞ্জস্যতা পেলে মনোনয়ন বাতিল হয়।

বাতিল হওয়া বাকি ২ জন স্বতন্ত্র প্রার্থী—মো. শাহজাহান মিয়া ও মোশতাক আহমেদ রউফ মোস্তফা মনোনয়নপত্রে সম্পদের বিবরণী এবং সবশেষ আয়কর বিবরণীর কপিও জমা দেননি। এ জন্য তাদের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়।

রিটার্নিং কর্মকর্তা ফয়সল কাদির বলেন, 'মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা চাইলে আগামী ৩ দিনের মধ্যে আপিল করতে পারেন।'

এদিকে বাছাই শেষে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, জাতীয় পার্টির নজরুল ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাহমুদুল হাসান, জাকের পার্টির মো. জহিরুল আলম, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আবদুল হানিফ টুকু ও মো. ছালাহ উদ্দিন রিমনের মনোনয়ন বৈধ হিসেবে ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

আগামী ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ ইভিএম ব্যালটে সম্পন্ন হবে। গত মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ শেষ হয়েছে। আগামী ১ জুন মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন এবং ২ জুন প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে।
 

Comments