খুলনা সিটি নির্বাচন: ভোটকেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম

কেন্দ্রগুলোর প্রিজাইডিং অফিসারের কাছে ইভিএম বুঝিয়ে দেওয়া হয়েছে।
খুলনা সিটি নির্বাচন: ভোটকেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম
ভোটকেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম। ছবি: হাবিবুর রহমান/স্টার

রাত পোহালেই খুলনা সিটি করপোরেশন নির্বাচন। ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তাই নির্বাচন উপলক্ষে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। 

আজ রোববার সকাল ১১টা থেকে এই বিতরণ কার্যক্রম শুরু হয়। খুলনা বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স কেন্দ্র থেকে ইভিএম বিতরণ শুরু হয়েছে। 

সিএনজি চালিত অটোরিকশায় করে বিভিন্ন ভোটকেন্দ্রে ইভিএম পাঠানো হচ্ছে। কেন্দ্রগুলোর প্রিজাইডিং অফিসারের কাছে এটি বুঝিয়ে দেওয়া হয়েছে।

সেখানে অবস্থানরত কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা সুষ্ঠু ভোট করার জন্য বদ্ধপরিকর। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্কুলার অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রত্যেকটি কেন্দ্রেই পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন। খুলনা মেট্রো পুলিশ, জেলা প্রশাসন, পুলিশের কর্মকর্তারা সবাই সজাগ আছেন। এ ছাড়া বিভিন্ন জায়গায় চেক পয়েন্ট করা হয়েছে যাতে কোনো ধরনের অপ্রীতিকার ঘটনা না ঘটে। আমি আশাবাদী, একটি ভালো নির্বাচন হবে।'

খুলনা সিটি নির্বাচন: ভোটকেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম
ছবি: হাবিবুর রহমান/স্টার

ইভিএম নিতে আসা ১৩ নম্বর ওয়ার্ডের নিউজপ্রিন্ট মিল স্কুল কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা অমল কুমার গাইন দ্য ডেইলি স্টারকে বলেন, ইভিএম বুঝে নিয়েছি। এখন সবাইকে নিয়ে কেন্দ্রের দিকে রওনা হব। সরকারের দায়িত্ব ভালোভাবে পালন করব।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা দ্য ডেইলি স্টারকে বলেন, 'প্রাথমিকভাবে গুরুত্বপূর্ণ প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ ও ১২ জন আনসার এবং সাধারণ প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ ও ১০ জন আনসার মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বাইরে ৭১টি মোবাইল পেট্রোল টিম, ২০টি অতিরিক্ত মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স ও প্রতিটি থানায় স্ট্যান্ডবাই ফোর্স থাকবে। নির্বাচনের কাজে মোট ৪ হাজার ৮২০ জন পুলিশ ও ৩ হাজার ৪৬৭ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। 

এ ছাড়া বিভিন্ন বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন বলে জানান তিনি।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, এবার খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৫ জন, সাধারণ ৩১টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৩৬ জন ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

সিটি করপোরেশনের মধ্যে ভোটার রয়েছেন ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছেন ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন। মোট ২৮৯ ভোটকেন্দ্রে ১ হাজার ৭৩২টি ভোটকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

ভোটকেন্দ্র সার্বক্ষণিক পযবেক্ষণের জন্য মোট ২ হাজার ৩১০টি সিসি ক্যামেরা স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে।
 

Comments