ঢাকা ১৭ উপনির্বাচন

বৃষ্টিতে শুরু নিস্তরঙ্গ ভোট, বর্জন-মারধরে শেষ

ভোট শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে স্বতন্ত্র প্রার্থী আলোচিত কনটেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল হোসেন ওরফে হিরো আলমকে রাস্তায় ফেলে বেধড়ক পেটানোর ভেতর দিয়ে শেষ হলো ঢাকা-১৭ আসনের উপনির্বাচন।
ঢাকা ১৭ উপনির্বাচনে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র। ছবি: প্রবীর দাশ/স্টার

বৃষ্টিভেজা সকালে ভোট শুরুর পর কেন্দ্রে কেন্দ্রে ভোটার খরা ছিল সারাদিন। এতে বেশিরভাগ কেন্দ্রে ভোটারের চেয়ে নির্বাচনী কাজে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সংবাদকর্মীদের উপস্থিতিই বেশি বলে মনে হলো।

দুপুরের দিকে অনিয়ম ও নির্বাচন কমিশনের অসহযোগিতার অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দিলেন এক স্বতন্ত্র প্রার্থী। আর ভোট শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে আরেক স্বতন্ত্র প্রার্থী আলোচিত কনটেন্ট ক্রিয়েটর মো. আশরাফুল হোসেন ওরফে হিরো আলমকে রাস্তায় ফেলে বেধড়ক পেটানোর ভেতর দিয়ে শেষ হলো ঢাকা-১৭ আসনের উপনির্বাচন।

বিএনপি ও সমমনাদের বর্জনের মধ্যে এই ভোটে ভোটার উপস্থিতি কম হওয়ার বিষয়টি মোটামুটি অনুমিতই ছিল। ভোটের সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে ঘুরে সেই চিত্রেরই দেখা মিলল। বেশিরভাগ কেন্দ্রের সামনেই ছিল নৌকার ব্যাজধারীদের জটলা।

এ ছাড়া অনেক কেন্দ্রের বাইরে নৌকা ও লাঙল প্রতীকের ক্যাম্প দেখা গেলেও অন্য প্রার্থীদের কোনো ক্যাম্প অফিস ছিল না। সড়কে সড়কে টাঙানো পোস্টারেও ছিল নৌকা, লাঙল ও গোলাপ ফুল প্রতীকের আধিক্য।

কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী ক্যাম্প। ছবি: শাহীন মোল্লা/স্টার

আবার কোথাও কোথাও কেন্দ্রের সামনে ভোটারদের ভিড় দেখাতে বিভিন্ন এলাকা থেকে নিজস্ব পরিবহনে করে বহিরাগতদের নিয়ে আসার অভিযোগও পাওয়া গেছে নৌকা প্রতীকের কর্মীদের বিরুদ্ধে। সেসব পরিবহনে নৌকা প্রতীকের পোস্টার লাগানো ছিল।

আজ সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ আসনের ১২৪টি কেন্দ্রে ভোটগ্রহণ চলে। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে এই প্রথম কোনো সংসদীয় আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণ হলো।

দিনভর শান্তিপূর্ণ ভোট চললেও বিকালে ভোট শেষে ঘণ্টাখানেক আগে এক কেন্দ্র পরিদর্শনে গিয়ে ক্ষমতাসীন দলের কর্মীদের হামলার শিকার হন স্বতন্ত্র প্রার্থী হিরো আলম। মারধর থেকে বাঁচতে একপর্যায়ে হিরো আলম দৌড়ে পালান। হামলাকারীরা এ সময় তাকে পেছন থেকে ধাওয়া দেন। একপর্যায়ে তিনি বনানীর ২৩ নম্বর সড়কে গিয়ে একটি রিকশায় ওঠেন। পরে গাড়িতে করে চলে যান।

ভোট শেষ হওয়ার আগে বনানীতে মারধরের শিকার হন স্বতন্ত্র প্রার্থী হিরো আলম। ছবি: প্রবীর দাশ/স্টার

এর আগে সকালে হিরো আলম তার এজেন্টদের বিভিন্ন কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ করেন। বনানী মডেল স্কুল কেন্দ্র পরিদর্শন গিয়ে একতারা প্রতীকের এই প্রার্থী বলেন, 'যখনই বলতেছে একতারার লোক, হিরো আলমের লোক, তখনই কিন্তু বের করে দিতেছে। এই রকম করে এজেন্ট বের করে দেওয়ার মানে হইল, তারা একতরফা তাদের এজেন্ট দিয়ে সিল মারার চেষ্টা করতেছে।'

আর দুপুর আসতে না আসতেই অনিয়ম ও নির্বাচন কমিশনের অসহযোগিতার অভিযোগ তুলে ভোট বর্জনের ঘোষণা দেন ট্র্যাক প্রতীকের আরেক স্বতন্ত্র প্রার্থী মো. তারেকুল ইসলাম ভূঞা।

ভোট বর্জনের এই ঘোষণা নিয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, 'গণমাধ্যমে দেখলাম। অভিযোগ থাকতে পারে, এটা সত্য বা মিথ্যা, তা কিন্তু নয়। সত্যতা যাচাই করে আইনগত ব্যবস্থা নেব। তবে এত অল্প সময়ে কেনো বর্জন করলেন বুঝতে পারলাম না।'

রাশেদা সুলতানা আরও বলেন, 'পরিবেশ দেখতে পারতেন, উনি দেখতে পারতেন। দিনের শুরুতেই যদি বলেন ন্যায্যতা পাচ্ছি না- এটা তো মুশকিল। ৪টা পর্যন্ত উনার চাওয়ার মত হচ্ছে কিনা দেখতে পারতেন।'

আর ভোটের পরিবেশ-পরিস্থিতি নিয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি বলেন, 'পরিবেশ ভালো। এজেন্টদের সঙ্গে কথা বলেছি। ভোটারদের বাধা দেওয়া, প্রতিবন্ধকতা ছিল না। সিসি ক্যামেরায়ও ভোটের কোনো অনিয়ম দেখিনি। কোনো অভিযোগও কেউ দেয়নি।'

এদিন দুপুর ১১টার দিকে গুলশান মডেল হাইস্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দিতে আসেন নৌকা প্রতীকের আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত। ভোট দিয়ে তিনি বলেন, 'চারদিকে শুধু নৌকার ভোট। নৌকা বিজয়ী হবে। এর তো কোনো বিকল্প নেই বাংলাদেশে।'

ভোটার না থাকায় ইনস্টিটিউট পাবলিক হেলথ স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে অলস সময় পার করছেন নির্বাচন কর্মকর্তারা। ছবি: প্রবীর দাশ/স্টার

ভোটারদের কম উপস্থিতির বিষয়ে তখন আরাফাত বলেন, 'সকালে কয়েকটা জায়গায় ঘুরেছি এবং খোঁজ নিয়েছি সকালে একটু বৃষ্টি পড়েছে। এ কারণে ভোটের টার্নআউট একটু কম হয়েছে। গুলশান, বনানী, বারিধারার ভোটকেন্দ্র দেখেছেন, সেখানে এমনিতেও একটু দেরি করে ঘুম থেকে ওঠেন এই এলাকার ভোটাররা। কিন্তু কালাচাঁদপুর, নর্দ্দা এলাকায় অনেক ভোটার। ভাষানটেকে, কড়াইলেও অনেক ভোটার এসেছে। এখন পর্যন্ত ভোটের পরিবেশ শান্তিপূর্ণ মনে হচ্ছে।'

তবে ভাষানটেক এলাকার কয়েকটি ভোটকেন্দ্র ঘুরেও আরাফাতের এমন দাবির সত্যতা পাওয়া যায়নি। পশ্চিম ভাষানটেক মুক্তিযোদ্ধা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, দুপুর ২টা পর্যন্ত সেখানে মোট ভোট পড়েছে ৬১৮টি। ওই কেন্দ্রের মোট ভোটার ছিল প্রায় ৩ হাজার।

একই প্রাঙ্গনের পশ্চিম ভাষানটেক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুর ১টা পর্যন্ত ২০০টি ভোট পড়ার তথ্য দেন দেন প্রিজাইডিং কর্মকর্তা নূর মোহাম্মদ শিপন। ওই কেন্দ্রের ভোটার সংখ্যা ২ হাজার ৯২৯।

এই দুটি কেন্দ্রের বাইরে নৌকা প্রতীকের বিপুলসংখ্যক সমর্থককে ভিড় করতে দেখা যায়। তারা বেছে বেছে কেন্দ্রে ভোটারদের ঢোকাচ্ছিলেন। এ সময় কেন্দ্রের ভেতর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতিতেই নৌকার ব্যাজধারী অনেকেকে ঘুরে বেড়াতে দেখা যায়।

নৌকা প্রতীকের প্রার্থী আরাফাত যেখানে ভোট দেন সেখানেও ছিল ভোটার খরা। সকাল সাড়ে ১১টা পর্যন্ত গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজের ৫টি কেন্দ্রে মোট ভোট পড়ে ২৬০টি। এই ৫ কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ছিল ১৩ হাজার ৯৫৭ জন।

এর আগে ক্যান্টনমেন্ট বোর্ড এলাকার মুসলিম মডার্ন একাডেমির ৩ ভোটকেন্দ্র প্রথম ২ ঘণ্টায় ভোট পড়ে ১১৯টি। ওখানকার মোট ভোটার ছিলেন ৯ হাজার ৪৪ জন।

গুলশান-২ এলাকায় নৌকা প্রতীকের নির্বাচনী ক্যাম্পের অদূরে ১১৩ নম্বর সড়কের ফুটপাতে বসে আছেন কয়েকজন বস্তিবাসী। কড়াইল বস্তি থেকে এক আওয়ামী লীগ নেতা তাদের সেখানে নিয়ে গেছেন বলে দাবি তাদের। ছবি: মামুনুর রশীদ/স্টার

এদিন সকাল ৯টার দিকে গুলশান-২ এর মানারত ইন্টারন্যাশনাল স্কুল কেন্দ্রের অদূরে ১১৩ নম্বর রোডের ফুটপাতজুড়ে অন্তত ৪০ জন মানুষকে বসে থাকতে দেখা যায়। এর কাছাকাছিই ছিল আওয়ামী লীগ প্রার্থীর ক্যাম্প অফিস।

ফুটপাতে বসে থাকা ওই ব্যক্তিরা জানান, তারা প্রত্যেকে টিঅ্যান্ডটি কলোনি সংলগ্ন কড়াইল বস্তির বাসিন্দা। তাদের পেশা রিকশা চালানো। এই এলাকায় তাদের কোনো ভোট নেই। কিন্তু বস্তির এক স্থানীয় নেতা তাদের এখানে নিয়ে এসেছেন।

দিনভর ভোট শেষে এখন কেন্দ্রে কেন্দ্রে ফল গণনা চলছে। এরপর বনানী বিদ্যানিকেতনে স্থাপিত 'ফলাফল সংগ্রহ ও পরিবেশন' কেন্দ্র থেকে একীভূত ফলাফল ঘোষণা করবেন রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান।

চিত্রনায়ক ফারুকের (আকবর খান পাঠান) মৃত্যুতে এই আসনে এই উপনির্বাচন হলো। এতে বিজয়ী মাত্র কয়েক মাসের জন্য সংসদে প্রতিনিধিত্ব করবেন। কারণ আগামী বছরের জানুয়ারিতে দ্বাদশ সংসদ নির্বাচন হওয়ার কথা।

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী আছেন ৮ জন। এরা হলেন আওয়ামী লীগের মোহম্মদ আলী আরাফাত (নৌকা), জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান (লাঙ্গল), জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান (গোলাপ ফুল), তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান (সোনালী আঁশ), বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন (ডাব) এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের মো. আকবর হোসেন (ছড়ি)। স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে আছেন মো. আশরাফুল আলম ওরফে হিরো আলম (একতারা) এবং মো. তারেকুল ইসলাম ভূঞা (ট্রাক)।

 

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago