নির্বাচন

‘বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের প্রতি পক্ষপাতিত্ব নেই যুক্তরাষ্ট্রের’

‘বাংলাদেশের জনগণ যেমনটা চায় শান্তিপূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন, আমরাও তাই চাই।’

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের জবাব দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে যে রুশ পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারিয়া জাখারোভার বিবৃতি 'মার্কিন পররাষ্ট্র নীতি এবং রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠক নিয়ে ইচ্ছাকৃত ভুল আচরণ'।

ঢাকায় মার্কিন দূতাবাস আজ হোয়াটসঅ্যাপ গ্রুপে পাঠানো স্টেট ডিপার্টমেন্টের প্রতিক্রিয়ায় জানায়, 'যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না এবং কোনো রাজনৈতিক দলের ওপর পক্ষপাতিত্ব করে না।'

'বাংলাদেশের জনগণ যেমনটা চায় শান্তিপূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন, আমরাও তাই চাই।'

এতে বলা হয়, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য পূরণে এবং বাংলাদেশিদের স্বার্থে একসঙ্গে কাজ করার আহ্বান জানাতে মার্কিন দূতাবাস কর্মীরা সরকার, বিরোধী দল, নাগরিক সমাজ ও অন্য অংশীদারদের সঙ্গে যোগাযোগ রাখছে এবং রাখবে।

এর আগে গত ২২ নভেম্বর রুশ পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারিয়া জাখারোভার সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেছিলেন অক্টোবরের শেষে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং স্থানীয় বিরোধী দলের একজন উচ্চ পদস্থ প্রতিনিধির মধ্যে বৈঠকের তথ্য জানা গেছে।

তিনি বলেন, বৈঠকে তারা দেশে সরকারবিরোধী গণবিক্ষোভ আয়োজনের পরিকল্পনা নিয়ে আলোচনা করেন বলে জানা গেছে। ঢাকাস্থ রুশ দূতাবাসের ফেসবুক পোস্টে বলা হয়, 'শান্তিপূর্ণ বিক্ষোভে' অংশগ্রহণকারীদের বিরুদ্ধে কর্তৃপক্ষ বলপ্রয়োগ করলে মার্কিন রাষ্ট্রদূত বৈঠকে অংশগ্রহণকারীকে তথ্য সহায়তা করার প্রতিশ্রুতি দেন।

জাখারোভা বলেন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং আরও কয়েকটি দেশের দূতাবাসের পক্ষ থেকে এসব আশ্বাস দেওয়া হয়েছে।

'বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের এই বিষয়গুলো কীভাবে বিবেচনা করা হবে? এগুলো ওয়াশিংটন ও এর মিত্রদের পক্ষ থেকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে চরম হস্তক্ষেপের চেয়ে কম কিছু হিসেবে দেখা যায় না। এগুলো ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন।'

জাখারোভা বলেন, ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচন জাতীয় আইন মেনে স্বাধীনভাবে, বিদেশি শুভাকাঙ্ক্ষীদের সহায়তা ছাড়াই আয়োজনে বাংলাদেশ কর্তৃপক্ষের সক্ষমতা নিয়ে তাদের কোনো সন্দেহ নেই।

Comments