আচরণবিধি লঙ্ঘন: ঢাকা-৫ আসনে আ. লীগের স্বতন্ত্র প্রার্থীকে নোটিশ

আগামীকাল বিকেলে তাকে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।
kamrul hasan ripon
কামরুল হাসান রিপন। ছবি: সংগৃহীত

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ও ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপনের কাছে লিখিত ব্যাখ্যা চেয়ে নোটিশ দেওয়া হয়েছে।

আজ বুধবার নির্বাচনী অনুসন্ধান কমিটির (নির্বাচনী এলাকা-১৭৮) সদস্য ও ঢাকা যুগ্ম মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলাম এই নোটিশ পাঠান।

এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়ক, যাত্রাবাড়ী মোড়, ধোলাইপাড় মোড়, যাত্রাবাড়ী বাজার, শনির আখড়া বাজার, দনিয়া কলেজ, দনিয়া বাজার, মাতুয়াইল নিউমার্কেট, ডেমরা বাজার, ডেমরা কলেজসহ পুরো নির্বাচনী এলাকায় (ঢাকা-৫) বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও স্থাপনায় ছবিসহ একটি নির্বাচনী প্রতীকের (সাদা-কালো ও রঙিন) অসংখ্য ব্যানার ও দেয়ালে রঙিন পোস্টার টাঙিয়ে রেখেছেন কামরুল হাসান রিপন।

ওই ব্যানার ও পোস্টার অপসারণের জন্য কামরুলকে মৌখিকভাবে অনুরোধ করা হলেও এখন পর্যন্ত তিনি ব্যানারগুলো অপসারণ করেননি, যা গত ৪, ৫, ৬, ৭, ১০ ও ১২ ডিসেম্বর ওই নির্বাচনী এলাকা পরিদর্শনকালে নোটিশ প্রেরকের দৃষ্টিগোচর হয়। ফলে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ৭(১) এর (ক) ও (খ) ও ১২ ধারার বিধান লঙ্ঘন করেছেন কামরুল। এই বিষয়ে অনুসন্ধানের স্বার্থে কামরুলের বক্তব্য জানা আবশ্যক।

চলমান অবস্থায় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ লঙ্ঘন করেছেন মর্মে কামরুলের বিরুদ্ধে আনা অভিযোগ বিষয়ে আগামী ১৪ ডিসেম্বর বিকেল সাড়ে ৩টায় ঢাকা যুগ্ম মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলামের কার্যালয়ে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়া জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৯১(ক) এর ৫(ক) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

2h ago