নির্বাচনে মাঠে থাকবে সেনাবাহিনী, রাষ্ট্রপতির নীতিগত সম্মতি

নির্বাচন কমিশন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সভাধিনায়ক রাষ্ট্রপতির কাছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় সামরিক বাহিনী নিযুক্ত করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেছে।
ছবি: টেলিভিশন থেকে নেওয়া

বেসামরিক প্রশাসনকে 'সহায়তায়' আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের জন্য নির্বাচন কমিশন অনুরোধ জানালে এতে নীতিগত সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি।

আজ রোববার সকালে কমিশন সচিব জাহাংগীর আলম গণমাধ্যমকর্মীদের জানান, 'এ বিষয়ে সংবিধানের ১২০ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচন কমিশন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতির কাছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় সামরিক বাহিনী নিযুক্ত করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করে।

'রাষ্ট্রপতি বিষয়টি শুনেছেন। এ বিষয়ে তিনি আশ্বাস দিয়েছেন যে, সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে আলোচনা করে শিগগির এ বিষয়ে রাষ্ট্রপতি সিদ্ধান্ত জানিয়ে দেবেন। উনি নীতিগতভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় বেসামরিক প্রশাসনকে সামরিক বাহিনীর সহায়তা প্রদানে সম্মত হয়েছেন,' জানান ইসি সচিব।

এর আগে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দীনের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশন সচিবের বৈঠক হয়।

ইসি সচিব বলেন, 'প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতের বিষয় ছিল আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারে বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে সশস্ত্র বাহিনী বিভাগের সামরিক সহায়তা গ্রহণ বিষয়ক অনুরোধ জ্ঞাপন বিষয় নিয়ে আলোচনা।'

সময় ১৩ দিনই থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, 'সময় কখন, কীভাবে নিয়োজিত হবে, শর্ত কী হবে, সেটা সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে নির্বাচন কমিশন সচিবালয় পত্রালাপের মাধ্যমে চূড়ান্ত করবে।'

 

Comments