চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না: মালিক সমিতি

বিআরটিএ’র চার্ট অনুযায়ী ভাড়া আদায় করতে হবে এবং চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না বলে জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।
প্রতীকী ছবি। স্টার ফাইল ফটো

বিআরটিএ'র চার্ট অনুযায়ী ভাড়া আদায় করতে হবে এবং চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না বলে জানিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি।

গত সোমবার বিআরটিএ'র পুনর্নির্ধারিত বাস ভাড়া কার্যকর করাসহ সাংগঠনিক বিষয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে আজ বুধবার সড়ক পরিবহন মালিক সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

সভায় সবার সম্মতিতে ৩টি লিখিত সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সিদ্ধান্ত ৩টি হলো-

  • বিআরটিএ'র চার্ট অনুযায়ী ভাড়া আদায় করতে হবে এবং চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। প্রতিটি গাড়িতে দেখা যায় এমন জায়গায় ভাড়ার চাট অবশ্যই টানিয়ে রাখতে হবে।
  • কোনো পরিবহনের গাড়িতে বিআরটিএ'র পুনর্নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া যাতে আদায় না করা হয় সে ব্যাপারে সভায় মালিকদের সমন্বয়ে ৯টি ভিজিল্যান্স টিম গঠন করা হয়। এই টিম বিআরটিএ'র ম্যাজিস্ট্রেটদের সঙ্গে থেকে সব ধরনের অনিয়ম তদারকিসহ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।
  • ঢাকা শহর ও শহরতলী রুটে চলাচলকারী গাড়ির ওয়েবিলে কোনো স্লাব থাকবে না। রাস্তায় কোনো চেকার থাকবে না। এক স্টপেজ থেকে আরেক স্টপেজ পর্যন্ত গাড়ির দরজা বন্ধ থাকবে, খোলা রাখা যাবে না। রুট পারমিটের স্টপেজ অনুযায়ী গাড়ি থামাতে হবে।

মালিক সমিতির এসব সিদ্ধান্ত আজ থেকে কার্যকর হবে। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ না হওয়া পর্যন্ত ভিজিল্যান্স টিমের কার্যক্রম চলমান থাকবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ওই সভায় সভাপতিত্ব করেন সমিতির সাধারণ সম্পাদক জনাব খন্দকার এনায়েত উল্যাহ। এতে ঢাকার প্রায় ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও এমডি এবং সব রুট মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

 

Comments