মোবাইলে সরকারি অর্থ লেনদেনে ‘নগদ’ ব্যবহারের পরামর্শ সংসদীয় কমিটির

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্যবহার করে সরকারের সব লেনদেন 'নগদের' মাধ্যমে পরিচালনার পরামর্শ দিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 
নগদ

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্যবহার করে সরকারের সব লেনদেন 'নগদের' মাধ্যমে পরিচালনার পরামর্শ দিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 

আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটি এ পরামর্শ দেয়।  

বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপস্থাপিত প্রতিবেদনের 'নগদ' এর সার্বিক কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ডাক বিভাগের সহায়তায় পরিচালিত 'নগদ' সম্পর্কে কেউ কেউ বিরূপ তথ্য দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে।

সংসদীয় কমিটির সদস্যরা নগদের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। 

তারা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসটিকে আরও জনপ্রিয় করে গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার পরামর্শ দিয়েছেন। বয়স্ক ভাতা, শিক্ষাবৃত্তি ও উপবৃত্তিসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সব ধরনের ভাতা 'নগদের' মাধ্যমে দেওয়ার পরামর্শ দেওয়া হয় বৈঠকে।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাষ্ট্রের উন্নয়নের কথা বিবেচনায় রেখে দেশের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস 'নগদ' এর মাধ্যমে সরকারের সব লেনদেন পরিচালনার পাশাপাশি জনগণের কাছে অধিক গ্রহণযোগ্য করার ওপর গুরুত্বারোপ করা হয় বৈঠকে। সেইসঙ্গে 'নগদ' এর নাম ভাঙিয়ে কেউ কোনো ধরনের অসৎ উপায় অবলম্বন করলে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, নগদের গ্রাহক সংখ্যা প্রায় ৬ কোটি ৬৮ লাখ। উদ্যোক্তার সংখ্যা ২ লাখ ৬৭ হাজার। ডিস্ট্রিবিউটরের সংখ্যা ২০৮টি। দৈনিক লেনদেন প্রায় ৯৫৩ কোটি টাকা। 

এছাড়া, নগদের মাধ্যমে ৬ হাজার ২৩১ জনের জন্য প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। আর পরোক্ষভাবে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে প্রায় ২ লাখ ৫৫ হাজার। দেশব্যাপী উপজেলা পর্যায়ে ৬০২টি নগদ সেবাকেন্দ্ৰ আছে এবং ৪৬টি 'নগদ' সেবা সেন্টার রয়েছে।

ডাক অধিদপ্তরের সঙ্গে রেভিনিউ শেয়ারের মাধ্যমে পরিচালিত সরকারি বিভিন্ন নিয়ম মেনে 'নগদ' ডাক বিভাগকে ৫১ শতাংশ রেভিনিউ শেয়ার দিয়েছে। 

২০১৯ সালের ২৬শে মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা পাঠানোর মাধ্যমে 'নগদ' সেবার উদ্বোধন করেন।

প্রতিবেদনে জানানো হয়, নগদ বর্তমানে ১৭ ধরনের সেবা দিয়ে যাচ্ছে। 

সংসদীয় কমিটির সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা এবং অপরাজিতা হক অংশ নেন।

Comments