শ্রীমঙ্গলে কুমারী পূজা

শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী তিথিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা।
দেবী দুর্গার রুদ্রাণী নামে পূজা দেওয়া হয় ১১ বছরের মেয়ে নন্দিনী চক্রবর্তী অর্পাকে। ছবি: স্টার

শারদীয় দুর্গাপূজার মহাষ্টমী তিথিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা।

আজ সোমবার সকালে উপজেলার সাতগাঁও রঘুনাথপুর শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়িতে এ পূজা অনুষ্ঠিত হয়।

এবার দেবী দুর্গার রুদ্রাণী নামে পূজা দেওয়া হয় ১১ বছরের মেয়ে নন্দিনী চক্রবর্তী অর্পাকে। নন্দিনী শ্রীমঙ্গলের বনগ্রামের নূপুর চক্রবর্তী ও অনুরাধা চক্রবর্তীও মেয়ে। সে স্থানীয় একটি স্কুলে চতুর্থ শ্রেণিতে পড়ে।

দেবীকে প্রণাম জানাচ্ছেন ভক্তরা। ছবি: স্টার

সরেজমিনে শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়িতে গিয়ে দেখা যায়, কুমারী পূজা দেখতে বিভিন্ন জায়গা থেকে দর্শনার্থীরা এসে মন্দির প্রাঙ্গণে ভিড় করেছেন। সকাল সাড়ে ১১টার দিকে পূজিত কুমারী শিশুকে নতুন কাপড় পরিয়ে দেবীর সাজে সজ্জিত করে মন্দিরে বসানো হয়। সেখানে দেবীর পূজা শুরু করেন পুরহিতরা। পূজা শেষে ভক্তদের দেখার জন্য দেবীকে বসিয়ে রাখা হয়। তখন সবাই দেবীকে প্রণাম জানান।

পূজা শেষে ভক্তদের দেখার জন্য দেবীকে বসিয়ে রাখা হয়। ছবি: স্টার

শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি দুর্গাপূজা উদযাপন পরিষদের সহ-সাধারণ সম্পাদক রজত চক্রবর্তী দ্য ডেইলি স্টারকে বলেন, 'ধর্ম বর্ণ-নির্বিশেষে সবার মঙ্গলের জন্য প্রতিবছর রঘুনাথপুরের আনন্দময়ী কালীবাড়িতে কুমারী পূজার আয়োজন করা হয়। এবার নিয়ে ২৫ বছর ধরে এখানে কুমারী পূজা হয়ে আসছে।'

শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়িতে কুমারী পূজা দেখতে দর্শনার্থীদের ভিড়। ছবি: স্টার

সনাতন শাস্ত্রে আছে, ভগবান জীবাত্মা রূপে সব জীবের মধ্যে বিরাজমান। কুমারী পূজা স্বামী বিবেকানন্দ প্রচলন করেন। নারীকে দেবী জ্ঞানে সেবা করা, নারীদের শ্রদ্ধা করা, যাতে তাদের শ্রদ্ধার আসনে রাখা হয়, সেজন্য কুমারী নারীর পূজা করা হয়।

Comments