রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে জ্বালানি সহযোগিতা নিয়ে আলোচনা: পররাষ্ট্রসচিব

এ মাসের শেষের দিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের পরিকল্পিত সরকারি সফরের সময় ঢাকা মস্কোর সঙ্গে সম্ভাব্য জ্বালানি সহযোগিতার কথা তুলে ধরবে।
রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি: রয়টার্স

এ মাসের শেষের দিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের পরিকল্পিত সরকারি সফরের সময় ঢাকা মস্কোর সঙ্গে সম্ভাব্য জ্বালানি সহযোগিতার কথা তুলে ধরবে।

এছাড়া রোহিঙ্গা সংকটের সমাধানে মস্কোর আরও সক্রিয় ভূমিকা দেখতে চায় ঢাকা।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আজ রোববার গণমাধ্যমকে এসব কথা বলেন।

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তার রুশ প্রতিপক্ষের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) এক সেমিনারের পর সাংবাদিকদের পররাষ্ট্র সচিব বলেন, 'আমরা তাকে আমন্ত্রণ জানিয়েছি এবং তার এখানে আসার সম্ভাবনা রয়েছে। এই সফরে রাশিয়ার সঙ্গে আমাদের চ্যালেঞ্জ এবং অগ্রাধিকার বিষয়গুলো তুলে ধরার সুযোগ হবে।'

এর আগে পররাষ্ট্রমন্ত্রী মোমেন তার রুশ প্রতিপক্ষকে ২৪ নভেম্বর ঢাকায় অনুষ্ঠেয় ২২তম আইওআরএ কাউন্সিল অব মিনিস্টারস (সিওএম) বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সম্ভবত ২৩ নভেম্বর এখানে আইওআরএ বৈঠকে তার মূল বিষয়ে আলোকপাত করা ছাড়াও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপক্ষীয় আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করতে পারেন।

রাশিয়া ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) একটি সংলাপ অংশীদার।

 

Comments

The Daily Star  | English
du admission test result

Results of DU admission tests of all units published

There was a pass rate of 8.89 percent in A unit [Science] , 10.07 percent in B unit, 13.3 percent in C unit (Business), and 11.75 percent in Cha Unit (Fine Arts)

1h ago