মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধের বিষয়ে আলোচনা আগামীকাল

২১ মাস পর আগামীকাল মঙ্গলবার দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করার সর্বোচ্চ সংস্থা জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল (এনআরএসসি) বৈঠকে বসতে যাচ্ছে।
স্টার ফাইল ছবি

২১ মাস পর আগামীকাল মঙ্গলবার দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করার সর্বোচ্চ সংস্থা জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল (এনআরএসসি) বৈঠকে বসতে যাচ্ছে।

বৈঠকে যে ৩টি প্রধান বিষয়ের ওপর আলোচনা হওয়ার কথা সেগুলো হলো- নিরাপদ সড়কসংক্রান্ত কৌশলগত পরিকল্পনা ২০২১-২০২৪, মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা এবং ইতোমধ্যে পরিত্যাক্ত ঘোষিত যানবাহনের কোনো নিবন্ধন না দেওয়া।

সর্বশেষ গত বছরের ফেব্রুয়ারি মাসে এনআরএসসির বৈঠক হয়েছিল।

বৈঠক আয়োজনে এমন দীর্ঘ বিলম্বের কারণে কেবল গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণের বিষয়টিই প্রভাবিত হয়নি, জাতীয় সড়ক নিরাপত্তার কৌশলগত কর্মপরিকল্পনার অনুমোদন প্রক্রিয়াও আটকে গেছে।

ফলে দেশে এখন সড়ক নিরাপত্তার জন্য কোনো কর্মপরিকল্পনা নেই। আগেরটি মেয়াদ শেষ হয়েছে ২০২০ সালেই।

এ অবস্থায় সড়ক দুর্ঘটনা ও এতে মৃত্যুর সংখ্যা অস্বাভাবিক হারে বাড়লেও দেশ কোনো ধরনের সড়ক নিরাপত্তা পরিকল্পনা ছাড়াই চলছে।

প্রতি ৬ মাস পরপর কিংবা কাউন্সিল প্রধানের ইচ্ছায় এনআরএসসির বৈঠক হওয়ার বাধ্যবাধকতা আছে। পদাধিকারবলে কাউন্সিলের প্রধান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পুলিশের প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে ৫ হাজার ৪৭২টি সড়ক দুর্ঘটনায় মোট ৫ হাজার ৮৮ জন নিহত হয়েছেন। এর আগের বছরের তুলনায় যা ৩০ শতাংশ বেশি।

এদিকে পুলিশের দেওয়া তথ্যই বলছে, চলতি বছরের প্রথম ৮ মাসে ৩ হাজার ৭০১টি সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৩ হাজার ৫০২ জন নিহত হয়েছেন।

এই দুটি হিসাবই দেশে সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার পরিসংখ্যানের চেয়ে অনেক কম।

কর্মকর্তারা বলছেন, এমন পরিস্থিতিতে নিরাপদ সড়কসংক্রান্ত কৌশলগত পরিকল্পনার বিষয়টিই বৈঠকে মূল আলোচ্যসূচি হবে।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালক শেখ মোঃ মাহবুব-ই-রাব্বানী) দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা কর্মপরিকল্পনার খসড়াটি এনআরএসসির বৈঠকে উপস্থাপন করব।'

রাজধানীর বনানীতে বিআরটিএ'র প্রধান কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

বিআরটিএ'র সূত্রগুলো বলছে, কৌশলগত কর্মপরিকল্পনার পাশাপাশি বৈঠকের আরও ২টি প্রধান এজেন্ডা আছে। এর একটি হলো মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা এবং অন্যটি পরিত্যাক্ত ঘোষিত যানবাহনের নিবন্ধন না দেওয়ার বিষয়ে।

সাম্প্রতিক বছরগুলোতে মোটরসাইকেল দুর্ঘটনার সংখ্যা দ্রুত বাড়তে থাকায় মহাসড়কে এই যান চলাচল নিষিদ্ধ করার বিষয়ে গত কয়েক মাস ধরেই আলোচনা চলছে।

চলতি বছরের জুন মাসে একটি সরকারি তদন্ত কমিটি সুপারিশ করেছিল যে, দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনতে জাতীয় মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করা উচিত।

এ ব্যাপারে কমিটির ভাষ্য ছিল, জাতীয় মহাসড়কে পৃথক সার্ভিস লেন থাকলেই কেবল মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়া যেতে পারে।

এছাড়া সড়ক দুর্ঘটনা রোধে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি টাস্কফোর্সের শেষ ২টি বৈঠকেও মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করার বিষয়টি নিয়ে আলোচনা হয়।

Comments