চট্টগ্রামে পোশাককর্মীদের সড়ক অবরোধ, পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ১০

চট্টগ্রামে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করেছে একটি পোশাক কারখানার কর্মীরা। এসময় বিক্ষোভরত পুলিশ-শ্রমিক সংঘর্ষে ২ পুলিশ সদস্যসহ ১০ জন আহত হয়েছেন।
বৃহস্পতিবার দুপুরে নগরীর বাকলিয়া থানাধীন চাক্তাই এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করেছে একটি পোশাক কারখানার কর্মীরা। এসময় পুলিশ-শ্রমিক সংঘর্ষে ২ পুলিশ সদস্যসহ ১০ জন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার দুপুরে নগরীর বাকলিয়া থানাধীন চাক্তাই এলাকায় এ ঘটনা ঘটে। তবে কাউকে আটক বা গ্রেপ্তার করা হয়নি।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহিম দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'বাকলিয়ার ডিপস অ্যাপারেল লিমিটেড কারখানাটি অর্থনৈতিকভাবে স্থবির হয়ে পড়ায় ও কার্যাদেশ বাতিল হওয়ায় মালিক পক্ষ বুধবার রাতে কারখানাটি ১২ ডিসেম্বর থেকে বন্ধ ঘোষণা করে।'

শ্রমিকদের একটি পক্ষ চাক্তাই এলাকায় সড়ক অবরোধ করে আন্দোলন করে। ছবি: সংগৃহীত

'শ্রমিকদের পাওনা বুঝে নেওয়ার কথা বলে নোটিশ লাগিয়ে দেয় মালিকপক্ষ। এরপর সকালে কাজে এসে এ নোটিশ দেখে প্রায় ৪০০ শ্রমিক কয়েক মাসের বকেয়া বেতনের দাবিতে ফিশারিঘাট এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন,' বলেন তিনি।

ওসি জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। তবে সেখানে মালিকপক্ষের কাউকে পাওয়া যায়নি। আন্দোলনের মুখে সেখানে বিজিএমইএর নেতারা উপস্থিত হয়ে শ্রমিকদের আলোচনার কথা বলেন। 

তিনি বলেন, 'তারা শ্রমিকদের একটি প্রতিনিধি দলকে আগ্রাবাদে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নেয়। এ সময় শ্রমিকদের আরেকটি পক্ষ চাক্তাই এলাকায় সড়ক অবরোধ করে আবার আন্দোলন শুরু করে।'

'এ সময় শিল্প পুলিশ ও থানা পুলিশ তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে তারা ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় চকবাজারের সহকারী পুলিশ কমিশনার আহত হন। পরে তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেওয়া হয়,' বলেন ওসি আবদুর রহিম।

বিক্ষোভের কারণে ওই সড়কে যানজট সৃষ্টি হয় বলে জানান ওসি।

ওসি আরও বলেন, 'আমরা মালিকপক্ষের সঙ্গে বারবার যোগাযোগ করেও ব্যর্থ হয়েছি। তারা কোনো সহায়তা করেননি।'

Comments