আদালতের কার্যক্রম নিয়ে প্রতিবেদন প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকতে হবে: হাইকোর্ট

হাইকোর্টের একটি বেঞ্চ বলেছেন, আদালতের মামলা কার্যক্রম ও মন্তব্য নিয়ে প্রতিবেদন তৈরি ও প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকে অবশ্যই সতর্ক থাকতে হবে।
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

হাইকোর্টের একটি বেঞ্চ বলেছেন, আদালতের মামলা কার্যক্রম ও মন্তব্য নিয়ে প্রতিবেদন তৈরি ও প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমকে অবশ্যই সতর্ক থাকতে হবে।

আজ বুধবার হাইকোর্ট বলেন, সাংবাদিকদের আদালত সংক্রান্ত প্রতিবেদনের ক্ষেত্রে সম্পূর্ণ সঠিক ও বস্তুনিষ্ঠ প্রতিবেদন তৈরি করতে হবে। আদালত কার্যক্রম ও কথোপকথনের ক্ষেত্রে যদি পুরোপুরি সম্ভব নাও হয় যতটা কাছাকাছি সম্ভব ততটা নির্ভুল হতে হবে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত লিজুর হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন।

বেঞ্চ বলেন, সাংবাদিকরা আমাদের কার্যক্রম ও কথোপকথন সঠিকভাবে বুঝতে না পারলে প্রতিবেদন তৈরিতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল, সহকারী অ্যাটর্নি জেনারেল, আইনজীবী এবং সংশ্লিষ্ট বেঞ্চ কর্মকর্তাদের কাছ থেকে সহায়তা নিতে পারেন।

বেঞ্চের প্রধান ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার বলেন, 'কিছু গণমাধ্যম ব্যাংক থেকে জনসাধারণের অর্থ আত্মসাৎ করার বিষয়ে আমাদের মন্তব্যকে বিকৃত করে (সোমবার) প্রতিবেদন তৈরি করেছে।'

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক দ্য ডেইলি স্টারকে বলেন, সোমবার (২৮ নভেম্বর) ২টি অনলাইন পোর্টাল হাইকোর্টের মন্তব্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। কিন্তু, বেঞ্চ ওই ধরনের কোনো মন্তব্য করেননি।

তিনি আরও বলেন, হাইকোর্ট বেঞ্চ দ্য ডেইলি স্টার এবং প্রথম আলোর প্রকাশিত প্রতিবেদনের প্রশংসা করেছেন।

Comments