নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত ১

রাজধানীর নয়াপল্টনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধান কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ১ জন নিহত হয়েছেন। 

রাজধানীর নয়াপল্টনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রধান কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ১ জন নিহত হয়েছেন।  আহত হয়েছেন অন্তত ৩০ জন। 

নিহতের নাম মকবুল হোসেন (৪০)। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের প্রচার সম্পাদক মুস্তাফিজুর রহমান রুমি তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। তিনি বলেন, 'তিনি বিএনপি পার্টি অফিসের সামনে রাস্তায় শটগানের গুলিতে আহত হয়ে পড়েছিলেন। তাকে কয়েকজন মিলে ধরাধরি করে আমরা হাসপাতালে নিয়ে আসি। প্রাথমিকভাবে তার নাম মকবুল বলে জানতে পেরেছি।'

পুলিশের হামলায় আহতদের হাসপাতালে নিয়ে যাচ্ছেন বিএনপির কর্মীরা। ছবি: মুনতাকিম সাদ/স্টার

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) বাচ্চু মিয়া দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, 'নিহতের শরীরে শটগানের গুলির আঘাত ছিল।'

আজ বুধবার বিকেল ৪টার দিকে ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

বিএনপি নেতাদের অভিযোগ, বিকেল ৩টার দিকে পুলিশ তাদের ওপর হামলা চালায়। সেসময় ১০ ডিসেম্বরের সমাবেশকে কেন্দ্র করে বিএনপি নেতারা জড়ো হচ্ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে আইনশৃঙ্খলা বাহিনী টিয়ারশেল ও শর্টগানের গুলি ছুড়েছে।

ঘটনাস্থল থেকে দ্য ডেইলি স্টারের সংবাদদাতা জানান, আহতদের মধ্যে অন্তত ১০ জন শটগানের গুলিতে আহত হয়েছেন। তাদের নিকটবর্তী বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এছাড়া ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে তুলেও নিয়ে গেছে পুলিশ।

এদিকে জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন, শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ গুলি চালিয়েছে। এটা বিএনপি নেতাকর্মীদের ওপর পরিকল্পিত হামলা। সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের নির্দেশে পুলিশ হামলা করেছে। এতে দলের অনেক নেতাকর্মী আহত হয়েছেন।

 

Comments