ভারত-বাংলাদেশে বিশ্বের দীর্ঘতম নৌরুটে যাত্রা করল প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’

ভারত ও বাংলাদেশের ভেতর দিয়ে বিশ্বের দীর্ঘতম নৌ পথে যাত্রা শুরু করেছে প্রমোদতরি ‘এমভি গঙ্গা বিলাস’।
গঙ্গা বিলাস
প্রমোদতরি ‘এমভি গঙ্গা বিলাস’। ছবি: সংগৃহীত

ভারত ও বাংলাদেশের ভেতর দিয়ে বিশ্বের দীর্ঘতম নৌ পথে যাত্রা শুরু করেছে প্রমোদতরি 'এমভি গঙ্গা বিলাস'।

আজ শুক্রবার সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এর উদ্বোধন করেন। তার নির্বাচনি এলাকা বারানসি থেকে 'গঙ্গা বিলাস' যাত্রা শুরু করে। 

এ সময় তিনি পশ্চিমবঙ্গের হলদিয়া মাল্টিমোডাল টার্মিনালও উদ্বোধন করেন।

নরেন্দ্র মোদি বলেন, '৩ হাজার ২০০ কিলোমিটারের এই নদীপথ ভারতের পর্যটনকে শক্তিশালী করবে এবং ভারত সম্পর্কে বিশ্ববাসীর কাছে কৌতূহল বাড়াবে।'

প্রমোদতরি ‘এমভি গঙ্গা বিলাস’ এর ভেতরের সাজসজ্জা। ছবি: সংগৃহীত

হলদিয়া মাল্টিমোডাল টার্মিনাল ভারত ও বাংলাদেশের জলপথ সংযুক্ত করবে। 'এমভি গঙ্গা বিলাস' ভারতের উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

৫১ দিনের ভ্রমণে প্রমোদতরিটি ভারতের ৫টি রাজ্য এবং বাংলাদেশের কিছু অংশের ভেতর দিয়ে মোট ৩ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে।

এ ভ্রমণপথে থাকছে ভারতের বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, বন্দর এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং আসামের গৌহাটিসহ ৫০টি পর্যটন স্পট। এটি প্রায় ২৭টি নদী ও চ্যানেল দিয়ে যাবে।

একটি সমীক্ষার উল্লেখ করে মোদি বলেন, 'জলপথ শুধু পরিবেশের জন্যই উপকারী নয়, অর্থও সাশ্রয় করে। সড়কপথের তুলনায় নৌপথ পরিচালনার খরচ আড়াই গুণ কম এবং রেলওয়ের চেয়ে এক-তৃতীয়াংশ কম।'

তিনটি ডেকসহ 'এমভি গঙ্গা বিলাস' দৈর্ঘ্যে ৬২ মিটার লম্বা এবং প্রস্থে ১২ মিটার। প্রথম দিনের যাত্রায় সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক এতে ভ্রমণ শুরু করছেন। 

প্রমোদতরির পরিচালক রাজ সিং জানান, এ ভ্রমণে যেতে হলে একজন পর্যটককে দিনে ২৫-৫০ হাজার রূপি খরচ করতে হবে।

Comments