প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত রাজশাহী

রাজশাহীর মাদ্রাসা ময়দানে আওয়ামী লীগের জনসভা আয়োজনের প্রস্তুতি শেষ হয়েছে। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার জনসভায় বক্তব্য রাখবেন।
রাজশাহীতে আগামীকাল রোববার আওয়ামী লীগের জনসভা উপলক্ষে নগরীর বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে তোরণ ও পোস্টার লাগানো হয়েছে। ছবি: আনোয়ার আলী/ স্টার

রাজশাহীর মাদ্রাসা ময়দানে আওয়ামী লীগের জনসভা আয়োজনের প্রস্তুতি শেষ হয়েছে। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার জনসভায় বক্তব্য রাখবেন।

আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে সব রকমের প্রস্তুতি শেষ হয়েছে।

বর্তমানে হাজী মুহাম্মদ মহসিন সরকারী উচ্চ বিদ্যালয় মাঠ নামে পরিচিত মাদ্রাসা ময়দান। চার একর জমির এই মাঠে পশ্চিম দিকে ৫ হাজার বর্গফুটের একটি মঞ্চ নির্মাণ করা হয়েছে। মঞ্চটিকে একটি বড় নৌকার আদলে সাজানো হয়েছে।

ছবি: আনোয়ার আলী/ স্টার

আজ এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন আশা প্রকাশ করে বলেন, সমাবেশস্থলে ও শহরজুড়ে প্রায় সাত লাখ মানুষের সমাগম হবে।

তিনি বলেন, শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ১২টি এলইডি স্ক্রিন এবং ২২০টি লাউডস্পিকার স্থাপন করা হয়েছে। ৫০০ জনের বেশি স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে দর্শনার্থীদের জন্য এবং মানুষের তৃষ্ণা মেটাতে দুটি পানির ট্যাঙ্ক ছাড়াও বিভিন্ন জায়গায় দেড় লাখ পানির বোতল রাখা হবে।

নগরীর রাস্তাগুলোর সড়কদ্বীপ ও ফুটপাত সরকারের উন্নয়ন কর্মকাণ্ড এবং কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের প্রশংসা তুলে ধরে পিভিসি পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বেলুন দিয়ে সাজানো হয়েছে। 

ছবি: আনোয়ার আলী/ স্টার

রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত এই সমাবেশে বিভাগের ৮টি জেলা থেকে মানুষ অংশ নেবে।

খায়রুজ্জামান লিটন বলেন, 'শেখ হাসিনা এ অঞ্চলে অভূতপূর্ব উন্নয়ন করেছেন বলে দূর-দূরান্ত থেকে মানুষ তাকে শুভেচ্ছা জানাতে ছুটে আসবেন।'

'আমাদের চাওয়ার কিছু নেই। এ অঞ্চলের মানুষের যা প্রয়োজন, তিনি তা-ই করছেন। তারপরও এই জনসভায় প্রধানমন্ত্রীর কাছে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা শুনতে চান এ অঞ্চলের মানুষ,' বলেন তিনি।

তিনি প্রধানমন্ত্রীর কাছে রাজশাহী অধিকতর উন্নয়নের জন্য একটি অর্থনৈতিক অঞ্চল, কৃষি ও আইটি বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক বিমানবন্দর ও হাটিকুমরুল থেকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত চার লেনের সড়কের দাবি জানান।

ছবি: আনোয়ার আলী/ স্টার

জনসভার জন্য ট্রেন ভাড়া

সমাবেশস্থলে লোক পরিবহনের জন্য বাস ও ট্রাক ছাড়াও আওয়ামী লীগ বাংলাদেশ রেলওয়ে থেকে কমপক্ষে ৭টি লোকাল রুটের ট্রেন ভাড়া করেছে।

পশ্চিম জোনাল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার দ্য ডেইলি স্টারকে বলেন, ১০ হাজার ৩০৬ আসন ধারণক্ষমতাসম্পন্ন সাতটি ট্রেন মোট ১২ লাখ ৯০ হাজার ৭ টাকায় ভাড়া দেয়া হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগের দাবির পরিপ্রেক্ষিতে রেলপথ মন্ত্রণালয়ের নির্দেশে রেলওয়ে সদর দপ্তর ট্রেন ভাড়া দেওয়ার নির্দেশনা পাঠিয়েছে।

ভাড়ার মধ্যে রয়েছে সিট ভাড়া, ইঞ্জিন ভাড়া এবং সার্ভিস চার্জ।

ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ, রহনপুর, নাটোর, সান্তাহার, জয়পুরহাটের পাঁচবিবি, সিরাজগঞ্জ ও আড়ানী স্টেশন থেকে সকাল ১০টায় ছেড়ে রাজশাহী শহরে পৌঁছাবে।

সন্ধ্যায় ট্রেনগুলি আবার ওইসব স্টেশনে ফিরে যাবে।

নিরাপত্তা ব্যবস্থা

প্রধানমন্ত্রীর বিশেষ বাহিনীর সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

ইতোমধ্যেই গত শুক্রবার থেকে শহরে সব ধরনের অস্ত্র ও বিস্ফোরক বহন এবং ড্রোন উড়ানো নিষিদ্ধ করা হয়েছে।

রোববার সকালে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৮তম বিসিএস ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি পরিদর্শন করবেন।

বিকেলে প্রধানমন্ত্রী এক হাজার ৬০০ কোটি টাকা ব্যয়ে ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ৩৭৬ কোটি টাকা ব্যয়ে বিকেএসপি ও রাজশাহী ওয়াসা ভবনসহ আরও ছয়টি নতুন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন।

বিকেলে আওয়ামী লীগ সভাপতি হিসেবে জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকালেই জনসভাস্থল খুলে দেওয়া হবে এবং স্থানীয় সাংস্কৃতিক শিল্পীরা স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ও গণসংগীত পরিবেশন করবেন।

পাঁচ বছর পর রাজশাহী সফরে আসছেন শেখ হাসিনা।

সর্বশেষ ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি একই স্থানে নির্বাচনী জনসভায় ভাষণ দিয়েছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines plane makes emergency landing due to turbulence

A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

42m ago