জব্দ যানবাহনও পায় বিআরটিএর ফিটনেস সনদ

ডাকাতির চেষ্টার সময় গত বছরের ১৫ মার্চ একটি মিনি ট্রাক আটক করে পুলিশ। এরপর থেকে সেটি রয়েছে কুমিল্লা সদর দক্ষিণ থানায়। তারপরও মিনি ট্রাকটি (চট্টগ্রাম মেট্রো-ন ১১-২৬০৮) গত নভেম্বরে পেয়েছে ফিটনেস সনদ।
বিআরটিএ ভবন। ছবি: সংগৃহীত

ডাকাতির চেষ্টার সময় গত বছরের ১৫ মার্চ একটি মিনি ট্রাক আটক করে পুলিশ। এরপর থেকে সেটি রয়েছে কুমিল্লা সদর দক্ষিণ থানায়। তারপরও মিনি ট্রাকটি (চট্টগ্রাম মেট্রো-ন ১১-২৬০৮) গত নভেম্বরে পেয়েছে ফিটনেস সনদ।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের বরিশাল সার্কেল থেকে কোনো পরিদর্শন ছাড়াই ট্রাকটিকে ফিটনেস সনদ দেওয়া হয়েছে, যা সড়ক পরিবহন আইন-২০১৮ এবং সংশ্লিষ্ট নির্দেশের গুরুতর লঙ্ঘন।

এই অভিযোগের সত্যতা পেয়ে বিআরটিএ গত মঙ্গলবার দায়িত্বরত যানবাহন পরিদর্শক প্রণব চন্দ্র নাগকে সাময়িক বরখাস্ত করে ঢাকায় সদর দপ্তরে সংযুক্ত করেছে।

তবে এমন ঘটনা এটিই প্রথম না। গত বছরের জুলাই মাসে একই ধরনের ঘটনা ধরা পরে জব্দ করা আরেকটি ট্রাক পরিদর্শন ছাড়াই ফিটনেস সনদ দেওয়ায়।

কিছু দালাল বিআরটিএর অসাধু কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে যানবাহন সংশ্লিষ্ট দপ্তরে না নিয়েই ফিটনেস সনদ বের করে নেয় বলে জানায় বিআরটিএ সূত্র।

বিআরটিএ অফিসে না গিয়ে দালালদের সহায়তায় যানবাহনের ফিটনেস সনদ নবায়ন করা ২ জনের সঙ্গে কথা বলে দ্য ডেইলি স্টার জানতে পারে, 'ঝামেলা এড়াতে' তারা এই কাজ করে থাকেন।

বিআরটিএর যানবাহন পরিদর্শনের গুণমান নিয়ে প্রশ্ন রয়েছে। সাধারণত ফিটনেস সনদ দেওয়া হয় ম্যানুয়ালি।

ফিটনেসহীন যানবাহনকে সড়ক দুর্ঘটনার একটি প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। সাম্প্রতিক বছরগুলো সড়ক দুর্ঘটনার সংখ্যা অনেক বেশি বেড়েছে।

কুমিল্লায় যা হয়েছিল

কুমিল্লা সদর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবাশিস চৌধুরী জানান, মিনি ট্রাকটি ব্যবহার করে ডাকাতির প্রস্তুতি নেওয়ার সময় তারা সেটি আটক করেন।

গতকাল বুধবার রাতে দেবাশিস চৌধুরী দ্য ডেইলি স্টারকে জানান, এ ঘটনায় পুলিশ ২ জনকে গ্রেপ্তার করেছে এবং তাদের কাছ থেকে ধারালো অস্ত্র উদ্ধার করেছে। মিনি ট্রাকটি এখনো তাদের হেফাজতে রয়েছে।

বিআরটিএর এক কর্মকর্তা গতকাল দ্য ডেইলি স্টারকে জানান, ট্রাকটি থানায় জব্দ থাকা অবস্থায় গত ২৩ নভেম্বর পরিদর্শন ছাড়াই ফিটনেস সনদ দেন প্রণব নাগ, যা দায়িত্বে অবহেলা এবং কর্তৃপক্ষের আদেশের চরম লঙ্ঘন।

তিনি জানান, একটি গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন করার পর কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করে এবং অভিযোগের সত্যতা পেয়ে ওই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আটককৃত ট্রাকের ফিটনেস সনদ দেওয়ায় গত বছরের জুলাইয়ে নারায়ণগঞ্জ সার্কেলের পরিদর্শক নুর মোহাম্মদ তোহাকে সাময়িক বরখাস্ত করে বিআরটিএ। একটি দুর্ঘটনার পর সনদ দেওয়া ট্রাকটি জব্দ করা হয়।

গত বছরের ১৬ জুলাই ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ট্রাকচাপায় ৮ মাসের অন্তঃসত্ত্বা নারীসহ ৩ জন নিহত হয়। ঘটনাস্থল থেকে ট্রাকটি জব্দ করে পুলিশ।

সে সময় বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার দ্য ডেইলি স্টারকে বলেছিলেন, তারা এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে সর্বোচ্চ চেষ্টা করছেন এবং ইতোমধ্যে সব কর্মকর্তাকে এ বিষয়ে কড়া বার্তা পাঠিয়েছেন।

কিন্তু তারপরও এমন ঘটনা বন্ধ হচ্ছে না।

গতকাল এ বিষয়ে তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

বিআরটিএর এক কর্মকর্তা বলেন, বিভাগীয় তদন্তে যদি কোনো কর্মকর্তার এ ধরনের অনিয়মের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়, তাহলে তাকে সর্বোচ্চ বরখাস্তের শাস্তি দেওয়া হতে পারে।

তবে, এ ধরনের অনিয়মের জন্য দোষী সাব্যস্ত কর্মকর্তাদের প্রায়ই ক্ষমা করা হয় বলে জানান তিনি।

Comments