বাংলাদেশ

‘সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হুমকি-মামলা অনভিপ্রেত’

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের জের ধরে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা ও হুমকির ঘটনাকে অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষিত বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) নেতারা।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের জের ধরে সাংবাদিকদের বিরুদ্ধে হুমকি ও মামলার ঘটনাকে অনভিপ্রেত ও অনাকাঙ্ক্ষিত বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) নেতারা।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম আজ শুক্রবার এক বিবৃতিতে বলেন, 'সম্প্রতি দৈনিক আমাদের সময়ে প্রকাশিত একটি সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার জের ধরে করা মামলায় সিইউজে সদস্য মো. মহিউদ্দিনকে আসামি করা হয়েছে। এ ছাড়া দ্য ডেইলি স্টার পত্রিকার স্টাফ রিপোর্টার এফ এম মিজানুর রহমান ও আজকের পত্রিকার স্টাফ রিপোর্টার সোহেল মার্মাকে স্ব স্ব পত্রিকায় প্রকাশিত সংবাদের জের ধরে দেখে নেওয়ার হুমকি দিয়েছে একটি মহল।'

'এর আগে চট্টগ্রাম প্রতিদিন পত্রিকায় প্রকাশিত সংবাদের জের ধরে করা ৪টি মামলায় আসামি হয়ে সিইউজে সদস্য হোসাইন তৌফিক ইফতেখার ২ বছরের বেশি সময় ধরে ভোগান্তি পোহাচ্ছেন', বিবৃতিতে যোগ করা হয়।

এ ধরনের ঘটনা মুক্ত সাংবাদিকতার জন্য হুমকি উল্লেখ করে নেতারা এসব মামলা ও সাংবাদিকদের প্রতি হুমকির তীব্র নিন্দা জানান।

সিইউজে নেতারা বলেন, 'কারো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক দ্বন্দ্বের মাঝে সাংবাদিকদের ঢাল হিসেবে ব্যবহার অত্যন্ত দুঃখজনক।'

তারা অবিলম্বে সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা এসব মামলা প্রত্যাহার করে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। সেইসঙ্গে পেশাগত কারণে সাংবাদিকদের সঙ্গে যে কোনো ধরনের বিরূপ আচরণ থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান।

 

Comments