ঢাকায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী, দূতাবাস উদ্বোধন হতে পারে আজ

২ দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করার উদ্দেশ্যে ক্যাফিয়েরোর আজ আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন করার কথা রয়েছে। 
কাফিয়েরোকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত
কাফিয়েরোকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

ঢাকায় এসেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।

৩ দিনের সফরে আজ সোমবার সকাল আটটার দিকে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

এটাই আর্জেন্টিনার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর।  

" layout="left"]

২ দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করার উদ্দেশ্যে ক্যাফিয়েরোর  আজ ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন করার কথা রয়েছে। 

গত ফিফা বিশ্বকাপের সময় তিনি দূতাবাস উদ্বোধনের ঘোষণা দেন।  

গতকাল বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে জানা গেছে, আর্জেন্টিনার পররাষ্ট্র, আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনামন্ত্রী সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো দূতাবাস উদ্বোধনের পাশাপাশি সফরকালে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে নিয়ে আলোচনা করবেন।

ইউএনবি আরও জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। সন্ধ্যা ৬টায় বৈঠক শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন দ্বিপক্ষীয় আলোচনা শেষে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজেরও আয়োজন করবেন।

" layout="left"]

আর্জেন্টিনা দূতাবাস ১৯৭৮ সালে আর্জেন্টিনার সামরিক জান্তা শাসক বন্ধ করে দিয়েছিল। সে সময় থেকে ২ আর্জেন্টিনার সঙ্গে সব ধরনের কূটনৈতিক কার্যক্রম (যেমন ভ্রমণের জন্য ভিসা) প্রতিবেশী ভারতের দূতাবাসের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে।

আর্জেন্টিনা বলেছে যে 'রাজনৈতিক, কৌশলগত এবং বাণিজ্যিক' কারণের ভিত্তিতে বৈদেশিক নীতির নির্দেশিকা অনুসারে দূতাবাস পুনরায় চালু করা সুবিধাজনক।

ইউএনবির দেওয়া তথ্য অনুযায়ী, ২ দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য গত বছর প্রায় ৯০০ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে দেখা করারও সম্ভাবনা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন সম্প্রতি ইউএনবিকে বলেন, এই সফরে 'কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি, দুই দেশের কৃষি ও কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমিতে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সইয়েরও সম্ভাবনা রয়েছে।'

তিনি আরও জানান, ফুটবল সংক্রান্ত বিষয়ে দুই দেশ একটি সমঝোতা স্মারক নিয়ে কাজ করছে।

আর্জেন্টিনা থেকে সয়াবিন তেল ও গম আমদানি ছাড়াও দক্ষিণ আমেরিকার শক্তিশালী অর্থনৈতিক জোট মেরকোসুরে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়ে উভয় পক্ষের আলোচনার সম্ভাবনা রয়েছে।

মেরকোসুর, বা সাউদার্ন কমন মার্কেট হলো একটি অর্থনৈতিক ও রাজনৈতিক ব্লক যা মূলত আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে এবং উরুগুয়ে নিয়ে গঠিত।

সফরকারী দলটি বাংলাদেশের তরুণ ফুটবলারদের নিয়ে গঠিত ২ দলের মধ্যে একটি প্রীতি ম্যাচ উপভোগ করার পাশাপাশি ফুটবল কর্মকর্তাদের সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে।

 

Comments