বাংলাদেশ

চট্টগ্রামে শুভেচ্ছা সফরে জাপানের ২ যুদ্ধজাহাজ

চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন ফয়েজ জাহাজ ২টির অধিনায়কদের স্বাগত জানান।
ছবি: আইএসপিআর

জাপান মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের ২ যুদ্ধজাহাজ জেএস উরাগা ও জেএস আওয়াজি ৩ দিনের শুভেচ্ছা সফরে আজ রোববার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

জাহাজ ২টি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে জাহাজ ২টিকে স্বাগত জানায়।

পরে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন ফয়েজ জাহাজ ২টির অধিনায়কদের স্বাগত জানান। এ সময় বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধিসহ বাংলাদেশ নৌবাহিনীর স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজ ২টির অধিনায়ক ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতসহ একটি প্রতিনিধিদল কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল এবং কমান্ডার বিএন ফ্লিটের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া জাহাজ ২টির কর্মকর্তা ও নাবিকরা চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এবং নৌবাহিনী মেরিটাইম মিউজিয়ামসহ চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন। পাশাপাশি বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরা জাপানি জাহাজ ২টি পরিদর্শন করবেন।

১৪১ মিটার এবং ৬৭ মিটার দৈর্ঘ্যের জাহাজ ২টির অধিনায়ক কমান্ডার মাতসুনাগা আকিহিতু এবং কমান্ডার তাগুছি তাকুমার নেতৃত্বে কর্মকর্তাসহ মোট ১৮৮ জন সদস্য এ শুভেচ্ছা সফরে অংশগ্রহণ করছেন। 

এর আগে বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ 'প্রত্যাশা' সফরকারী জাহাজ ২টিকে স্বাগত জানায়।

জাহাজ ২টির এ শুভেচ্ছা সফর বাংলাদেশ ও জাপানের মধ্যকার বন্ধুপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, ৩ দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ ২টি আগামী ১১ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করবে।

Comments