প্রতীক বরাদ্দের আগেই ২ মেয়র প্রার্থীর নির্বাচনী মিছিলে এমপি নজরুল ইসলাম বাবু

রোববার বিকেলে আড়াইহাজার পৌরসভায় এবং সন্ধ্যায় গোপালদী পৌরসভায় দলীয় মেয়র প্রার্থীদের নিয়ে মিছিল করেছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। 
নজরুল ইসলাম বাবু
রোববার বিকেলে আড়াইহাজার পৌরসভায় (ডানে) এবং সন্ধ্যায় গোপালদী পৌরসভায় (বামে) দলীয় মেয়র প্রার্থীদের পক্ষে মিছিলে অংশ নেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের আড়াইহাজারে দুই পৌরসভায় দলের মনোনীত দুই মেয়র প্রার্থীর পক্ষে নির্বাচনী মিছিলে অংশ নিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

রোববার বিকেলে ও সন্ধ্যায় পৃথক মিছিলে অংশ নিয়ে তিনি দুই প্রার্থীর পক্ষে শ্লোগান দেন এবং ভোট চান। যদিও এ দুই পৌরসভায় এখনো প্রতীক বরাদ্দ হয়নি।

রিটার্নিং কর্মকর্তারা বলছেন, নির্বাচনী বিধিমালা অনুযায়ী প্রতীক বরাদ্দের আগে কোনো নির্বাচনী প্রচারণা চালানো যায় না। তাছাড়া প্রতীক বরাদ্দের পরও প্রার্থীর পক্ষে কোনো সংসদ সদস্য বা জনপ্রতিনিধি প্রচারণায় অংশ নিতে পারেন না। এ ক্ষেত্রে সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু এমন করে থাকলে, তিনি নির্বাচনী বিধি লঙ্ঘন করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, রোববার বিকেলে আড়াইহাজার পৌরসভায় এবং সন্ধ্যায় গোপালদী পৌরসভায় দলীয় মেয়র প্রার্থীদের নিয়ে মিছিল করেছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। 

বিকেলে মিছিলটি আড়াইহাজার বাজারে উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে বাজার ঘুরে বাঘানগর এলাকায় গিয়ে শেষ হয়। মিছিলে স্থানীয় কয়েকশ নেতাকর্মী অংশ নেন। 

পরে নজরুল ইসলাম বাবু সন্ধ্যায় গোপালদী পৌরসভায় দলীয় প্রার্থীর পক্ষে মিছিলে অংশ নেন। মিছিলটি রামচন্দ্রদী থেকে শুরু হয়ে গোপালদী নজরুল ইসলাম বাবু কলেজ মাঠে গিয়ে শেষ হয়।

দলীয় প্রার্থীদের পক্ষে সংসদ সদস্যের প্রচারণায় অংশ নেওয়ার ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রকাশ করেছেন স্থানীয় নেতাকর্মীরা।

জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুন্দর আলীকে আড়াইহাজার পৌরসভায় এবং আড়াইহাজার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক এম এ হালিম সিকদারকে গোপালদী পৌরসভায় মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৬ মে আড়াইহাজার পৌরসভা ও ২ জুন গোপালদী পৌরসভায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর ১২ জুন আড়াইহাজার এবং ২১ জুন গোপালদী পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রচারণায় অংশ নেওয়ার বিষয়ে মন্তব্য জানতে সংসদ সদস্য নজরুল ইসলাম বাবুর মুঠোফোনে একাধিক কল করলেও তিনি রিসিভ করেননি।

জানতে চাইলে আড়াইহাজার পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ রবিউল আলম ডেইলি স্টারকে বলেন, 'প্রতীক বরাদ্দের আগে প্রচারণা চালানো যায় না। আর সংসদ সদস্যরা প্রচারণায় অংশ নিতে পারেন না। আচরণবিধি লঙ্ঘনের ব্যাপারে কেউ অভিযোগ করেনি। তবে আমরা খোঁজ নেব। এ ব্যাপারে প্রমাণ পেলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেব।'

যোগাযোগ করা হলে গোপালদী পৌর নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা বশির আহমেদও একই কথা বলেন।

Comments