জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন নাগরিকদের দূতাবাসের সতর্কতা

আগামী বছরের জানুয়ারিতে দেশে জাতীয় নির্বাচনের আগে সহিংসতা বৃদ্ধির আশঙ্কায় সতর্কবার্তা জারি করেছে ঢাকায় মার্কিন দূতাবাস।
মার্কিন দূতাবাস
ঢাকায় মার্কিন দূতাবাস। ছবি: সংগৃহীত

আগামী বছরের জানুয়ারিতে দেশে জাতীয় নির্বাচনের আগে সহিংসতা বৃদ্ধির আশঙ্কায় সতর্কবার্তা জারি করেছে ঢাকায় মার্কিন দূতাবাস।

ইতোমধ্যে দেশে বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশ ও নির্বাচন-সংক্রান্ত অন্যান্য কার্যক্রম শুরু হওয়ায় বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের জন্য দূতাবাস এ সতর্কবার্তা দিয়েছে।

রোববার দূতাবাস এক বিবৃতিতে জানায়, '২০২৪ সালের জানুয়ারিতে বা আগে আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। ইতোমধ্যে রাজনৈতিক দলের সমাবেশ এবং নির্বাচন-সম্পর্কিত অন্যান্য কার্যক্রম শুরু হয়েছে।'

'নির্বাচন যতই ঘনিয়ে আসছে, রাজনৈতিক সভা-সমাবেশ ও বিক্ষোভ তত বেশি হচ্ছে।'

এ অবস্থায় মার্কিন নাগরিকদের সতর্কতা অবলম্বন করা উচিত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, 'মনে রাখা উচিত শান্তিপূর্ণ বিক্ষোভে সংঘর্ষ হতে পারে এবং সহিংসতার ঘটনা ঘটতে পারে।'

মার্কিন নাগরিকদের উদ্দেশে দূতাবাস বলছে, 'আপনাদের বিক্ষোভ এড়িয়ে চলা উচিত এবং যে কোনো বড় সমাবেশের আশেপাশে সতর্কতা অবলম্বন করা উচিত।'

'ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা, আপনার আশেপাশের এলাকায় অনুষ্ঠিত বিভিন্ন কর্মসূচির বিষয়ে সচেতন থাকুন এবং স্থানীয় সংবাদমাধ্যমে পর্যবেক্ষণ করে খোঁজ রাখুন,' বিবৃতিতে বলা হয়।

দূতাবাস মার্কিন নাগরিকদের বড় আকারের জনসমাগম এবং বিক্ষোভ এড়াতে, সর্বদা আশেপাশের খবরাখবরের বিষয়ে সচেতন থাকতে, স্থানীয় সংবাদমাধ্যম পর্যবেক্ষণ করতে, সতর্ক থাকতে এবং জরুরি যোগাযোগের জন্য সবসময় চার্জসহ মোবাইল ফোন বহন করার পরামর্শ দিয়েছে।

Comments