আলোকচিত্রে এ সপ্তাহের আলোচিত ঘটনা

এক নজরে এ সপ্তাহের আলোচিত ঘটনাগুলোর কয়েকটি।
২৫ বছর ধরে বঙ্গোপসাগরে ইলিশ মাছ শিকার করেন মো. নুরু (৪৫)। মাছ ধরার নৌকায় ৭ দিন কাটিয়ে আজ শুক্রবার বিপুল সমুদ্রের ইলিশ নিয়ে ফিরেছেন তিনি। ছবিটি শুক্রবার সকালে বরিশাল নগরের পোর্টরোডস্থ জেলা মৎস্য পাইকারি বাজারে তোলা। ছবি: টিটু দাস/স্টার

এক নজরে এ সপ্তাহের আলোচিত ঘটনাগুলোর কয়েকটি।

 

ঝাঁকে ঝাঁকে আসছে সাগরের ইলিশ

কক্সবাজারের মৎস্য অবতরণ কেন্দ্রে এখন ইলিশ বেচাকেনায় দিনভর ব্যস্ততা। ছবি: মোকাম্মেল মৃধা/স্টার
ইলিশে সরগরম হয়ে উঠেছে চাঁদপুর শহরের বড়স্টেশন মাছঘাট। ছবি: আলম পলাশ/স্টার

দীর্ঘ অপেক্ষার পর ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ মাছ। ইলিশ পেয়ে খুশি জেলে ও মৎস্য ব্যবসায়ীরা। তবে নদীর মাছ না পাওয়ায় হতাশাও প্রকাশ করেছেন অনেকে।

ডেঙ্গুতে মৃত্যুর মিছিল থামছে না

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় চার দিন ধরে ঢাকা শিশু হাসপাতালে চিকিৎসাধীন ১১ বছর বয়সী ফারহানা রশিদ। বড় বোন প্রতিদিন রঙিন পেন্সিল এবং নোটবুক নিয়ে তার সঙ্গে সময় কাটাতে আসে। ছবি: রাশেদ সুমন/স্টার
মশারি টানিয়ে অভিনব উপায়ে স্কেটিংয়ের আয়োজন করেছে সার্চ স্কেটিং ক্লাব এবং আরিজ ফাউন্ডেশন। রাজধানীর জাতীয় প্রেসক্লাব থেকে শাহবাগ পর্যন্ত এই র‍্যালিতে প্রায় ৪০ জন স্কেটার অংশ নেয়। ছবি: রাশেদ সুমন

আজ শনিবার পর্যন্ত চলতি বছর ডেঙ্গুতে মোট ৪৬৬ জন মারা গেছেন। এ বছর ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৯৭ হাজার ৮৬০ জন। তাদের মধ্যে ঢাকার ৪৭ হাজার ৬৭১ জন।

 

জাতীয় শোক দিবস

ধানমন্ডি ৩২ নম্বর বাসভবনের সামনে ফুলে ফুলে ঢেকে গেছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। ছবি: প্রবীর দাশ/স্টার
জাতির পিতার প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন। ছবি: পিআইডি
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। ধানমন্ডি ৩২ নম্বর, ঢাকা। ছবি: প্রবীর দাশ/স্টার
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি দিতে আসে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠন। ছবি: প্রবীর দাশ/স্টার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যথাযোগ্য মর্যাদা দেশে ও দেশের বাইরে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং রাজনৈতিক দল জাতীয় শোক দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

 

বৃষ্টিতে ঢাকার রাস্তায় জনদুর্ভোগ

বৃষ্টিতে রাস্তায় নেমে ভোগান্তিতে রাজধানীবাসী। ছবি: রাশেদ সুমন/স্টার
টানা বৃষ্টিতে কাদা জমে চলাচলের অনুপযোগী হয়ে উঠেছে বংশাল রোড। ছবি: আনিসুর রহমান/স্টার

টানা বৃষ্টিতে ঢাকার অনেক রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে। চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ঢাকার বিভিন্ন অলিগলি। বৃষ্টিতে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন অফিসগামী যাত্রী, স্কুল শিক্ষার্থী ও শ্রমজীবী মানুষ।

বৃষ্টিতে রাস্তায় নেমে ভোগান্তিতে রাজধানীবাসী। ছবি: আনিসুর রহমান/স্টার
বৃষ্টিতে রাস্তায় নেমে ভোগান্তিতে রাজধানীবাসী। ছবি: শেখ এনাম/স্টার

বৈদ্যুতিক গাড়ির জন্য দেশে প্রথম চার্জিং স্টেশন স্থাপন

রাজধানীর তেজগাঁওয়ে ইলেকট্রিক গাড়ির চার্জিং স্টেশন উদ্বোধন করা হয়েছে। ছবি: স্টার

বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারি চার্জ করতে দেশে প্রথমবারের মতো চার্জিং স্টেশন স্থাপন করেছে 'এখন চার্জ'।

 

সর্বজনীন পেনশন

স্টার অনলাইন গ্রাফিক্স

দেশের সাধারণ মানুষকে পেনশন ব্যবস্থার আওতায় আনতে সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম) চালু করেছে সরকার। ৫০ বছরের কম বয়সী সবার জন্য এ সর্বজনীন পেনশন কর্মসূচি চালু হয়েছে।

 

নদী ভাঙন

ছবি: সোহরাব হোসেন/স্টার

এ বছর পদ্মা, যমুনা, মেঘনা, তিস্তা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙনে কুড়িগ্রাম, বগুড়া, জামালপুর, লালমনিরহাট, সিরাজগঞ্জ, পাবনা, টাঙ্গাইল, শরীয়তপুর ও মাদারীপুরসহ দেশের বিভিন্ন জেলার মানুষ আতঙ্কে দিন কাটাচ্ছেন।

 

এশিয়া কাপের স্কোয়াডে নেই মাহমুদউল্লাহ, নতুন মুখ তানজিদ

ছবি: সংগৃহীত

এশিয়া কাপের দলে রাখা হলো না অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদকে। ১৭ জনের দলেও জায়গা হয়নি তার। তবে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন তানজিদ হাসান তামিম।

 

 

Comments

The Daily Star  | English
Shipping cost hike for Red Sea Crisis

Shipping cost keeps upward trend as Red Sea Crisis lingers

Shafiur Rahman, regional operations manager of G-Star in Bangladesh, needs to send 6,146 pieces of denim trousers weighing 4,404 kilogrammes from a Gazipur-based garment factory to Amsterdam of the Netherlands.

5h ago