বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে গিয়ে যে বার্তা লিখলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

এর আগে সকালে লাভরভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
ছবি: রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স হ্যান্ডেল থেকে নেওয়া

রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন ঢাকায় সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

আজ শুক্রবার সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর সেখানে তিনি পরিদর্শন বইয়ে মন্তব্য লেখেন।

বিষয়টি নিয়ে 'এক্স' হ্যান্ডেলে (সাবেক টুইটার) পোস্ট দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

পরিদর্শন বইয়ে লাভরভ লিখেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করে আনন্দিত। দেশের স্বাধীনতার জন্য একজন যোদ্ধা হিসেবে আমরা তার গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্মরণ করি। সোভিয়েত ইউনিয়ন তার লড়াইয়ে উল্লেখযোগ্য সহযোগিতা করেছে এবং প্রথম দিকে বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া দেশগুলোর মধ্যে সোভিয়েত ইউনিয়ন অন্যতম। অভিন্ন ইতিহাস ও দুই দেশের মধ্যে পারস্পরিক স্বার্থে বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আমরা লালন করি।

এর আগে সকালে লাভরভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

লাভরভই প্রথম রুশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বাংলাদেশ সফর করছেন।

ইন্দোনেশিয়ার জাকার্তায় আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে এবং ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে তিনি ঢাকা সফরে আসেন।

গতকাল সন্ধ্যা ৬টা ১৭ মিনিটে তিনি ঢাকায় পৌঁছান। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

পরে সন্ধ্যা ৭টার দিকে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও অংশ নেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে লাভরভ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে ও জোরদার করতে সম্মত হওয়ার কথা জানান।

একইসঙ্গে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে লাভরভ বলেছেন, 'আমরা পরিস্থিতি দেখে বিশ্লেষণ করি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা তথাকথিত ইন্দো-প্যাসিফিক কৌশল ব্যবহার করে তাদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে। তাদের উদ্দেশ্য স্পষ্ট, এই অঞ্চলে চীন ও রাশিয়ার অবস্থান ঠেকানো।

'যারা অন্যদের হুকুম করে যে কী করতে হবে, তাদের অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের যেকোনো প্রচেষ্টা প্রতিরোধে রাশিয়া এই অঞ্চলের অংশীদারদের সঙ্গে একসঙ্গে কাজ করবে। আধিপত্য বিস্তারকারীরা নিজেদের স্বার্থের জন্য কাজ করে থাকে', বলেন তিনি।

ঢাকায় ২০ ঘণ্টার কম সময় সফর শেষে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজ দুপুর ১টা ২০ মিনিটে নয়াদিল্লির উদ্দেশে রওনা হন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

Comments