৪ বেসরকারি এয়ারলাইনসের কাছে বেবিচকের পাওনা ১২২২ কোটি টাকা

এগুলো হলো-রিজেন্ট এয়ারওয়েজ, নভোএয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ ও জিএমজি এয়ারলাইনস।
ছবি: সংগৃহীত

দেশের চারটি বেসরকারি এয়ারলাইনসের কাছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পাওনা ১ হাজার ২২২ কোটি টাকা। আজ রোববার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। 

৪ বেসরকারি এয়ারলাইনস হলো-রিজেন্ট এয়ারওয়েজ, নভোএয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ ও জিএমজি এয়ারলাইনস। এগুলোর মধ্যে নভোএয়ার ছাড়া বাকি ৩টিই এখন বন্ধ।

দেশের বেসরকারি এয়ারলাইনস কোম্পানিগুলোর কাছে বেবিচক কত টাকা পায়, তা জানতে চেয়েছিল সংসদীয় কমিটি।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আজ কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দেয় বেবিচক।

প্রতিবেদনের বরাত দিয়ে সংশ্লিষ্ট সূত্র জানায়, রিজেন্ট এয়ারওয়েজ, নভোএয়ার, ইউনাইটেড এয়ারওয়েজ ও জিএমজি এয়ারলাইনসের কাছে মোট ১ হাজার ২২২ কোটি ৯৮ লাখ ২৫ হাজার টাকা পাওনা আছে বেবিচকের। মে মাস পর্যন্ত হিসাবে ইউএস বাংলা ও এয়ার অ্যাস্ট্রার কাছে কোনো পাওনা নেই। 

বর্তমানে দেশের বেসরকারি এয়ারলাইনসগুলোর মধ্যে নভোএয়ার, ইউএস–বাংলা ও এয়ার অ্যাস্ট্রা ফ্লাইট পরিচালনা করে।

সংসদীয় কমিটিতে বেবিচকের দেওয়া তথ্য অনুযায়ী, রিজেন্ট এয়ারওয়েজের কাছে বেবিচকের পাওনা ৪০৮ কোটি টাকার বেশি, জিএমজির কাছে পাওনা ৩৯৪ কোটি টাকার বেশি, ইউনাইটেড এয়ারওয়েজের কাছে বেবিচক পাবে ৩৮৮ কোটি টাকার বেশি। 

আর নভোএয়ারের কাছে বেবিচকের পাওনা ২৯ কোটি টাকার বেশি। 

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসরকারি এয়ারলাইনসগুলোর কাছে পাওনা টাকা আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

এ ছাড়া কক্সবাজার বিমানবন্দর থেকে শহরে প্রবেশের সড়কটি জরুরি ভিত্তিতে প্রশস্ত করা ও সৌন্দর্য বৃদ্ধি, সমুদ্র সৈকতের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা এবং পারস্পরিক সমন্বয় রেখে কার্যক্রম বাস্তবায়ন করার সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য মোশাররফ হোসেন, আশেক উল্লাহ, সৈয়দা রুবিনা আক্তার, কানিজ ফাতেমা আহমেদ বৈঠকে অংশ নেন।

Comments