যান চলাচলে বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর ঢাকা

‘বিষয়টি এমন নয় যে সবচেয়ে ধীরগতির শহর বেশি ঘনবসতিপূর্ণ কিংবা বেশি ঘনবসতিপূর্ণ শহরই সবচেয়ে বেশি ধীরগতির।’
ফাইল ফটো

বিশ্বের ১৫২টি দেশের এক হাজার ২০০ টিরও বেশি শহরের যান চলাচলের তথ্য বিশ্লেষণ করে করা এক সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ঢাকা বিশ্বের সবচেয়ে ধীরগতির শহর।

যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের ওয়ার্কিং পেপারে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, রাজধানী ছাড়াও বাংলাদেশের আরও দুটি শহর ময়মনসিংহ ও চট্টগ্রাম বিশ্বের সবচেয়ে ধীরগতির ২০ শহরের তালিকায় রয়েছে।

এই দুই শহর তালিকায় যথাক্রমে নবম ও দ্বাদশ স্থানে রয়েছে।

নাইজেরিয়ার দুই শহর লাগোস ও ইকোরোদু তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। এর পরেই রয়েছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলা, ভারতের ভিওয়ান্দি ও পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা।

শীর্ষ ২০ ধীরগতির শহরের তালিকায় ভারতের সর্বাধিক আটটি শহরের নাম রয়েছে।

গবেষকরা গুগল ম্যাপের তথ্য ব্যবহার করে বিশ্বের এক হাজারেরও বেশি শহরের ট্র্যাফিক বিশ্লেষণ করেছেন, যেসব শহরের জনসংখ্যা তিন লাখের বেশি।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়েছে, গুগল ম্যাপ অনুযায়ী, ঢাকা বিমানবন্দর থেকে গুলশান-২ এর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্ক পর্যন্ত ৯ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগে ৫৫ মিনিট এবং বিশ্বের দ্রুততম শহর মিশিগানের ফ্লিন্টে বিমানবন্দর থেকে স্লোয়ান মিউজিয়াম অব ডিসকভারি পর্যন্ত একই দূরত্বে যেতে সময় লাগে প্রায় নয় মিনিট।

বিশ্বের শীর্ষ ২০ দ্রুততম শহরের মধ্যে ১৯টিই যুক্তরাষ্ট্রের।

গবেষণার তথ্য অনুসারে, একটি শহরে যান চলাচলের গতি আংশিকভাবে নির্ভর করে সেখানকার যানজটের ওপর। বাকি গুরুত্বপূর্ণ বিষয়গুলো হলো—রাস্তার বিন্যাস, সড়কের গুণমান এবং পাহাড় ও নদীর মতো প্রাকৃতিক বাধা থাকা। এগুলোর ওপরেই নির্ভর করে সড়কে যানবাহন কতটা দ্রুত চালানো যাবে।

ফিনল্যান্ডের আলটো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ ও গবেষণাপত্রের প্রধান লেখক প্রত্যয় আকবর টাইম ম্যাগাজিনকে বলেন, 'বিষয়টি এমন নয় যে সবচেয়ে ধীরগতির শহর বেশি ঘনবসতিপূর্ণ কিংবা বেশি ঘনবসতিপূর্ণ শহরই সবচেয়ে বেশি ধীরগতির।'

Comments