১৫০ টাকা পর্যন্ত বাড়ছে মৈত্রী, মিতালী ও বন্ধন এক্সপ্রেসের ভাড়া

চার মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো আন্তঃদেশীয় ট্রেনের ভাড়া বাড়াতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। গত ১ জুলাই তিনটি ট্রেনের ভাড়া ৬৫৫ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
বেনাপোল রেলওয়ে স্টেশনে বন্ধন এক্সপ্রেস। ছবি: স্টার ফাইল ছবি

ডলারের বিনিময় হার ও ভ্রমণ কর বৃদ্ধির কারণে আগামী ১০ নভেম্বর থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী তিনটি ট্রেনের ভাড়া বৃদ্ধি করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে (বিআর)।

গত ৫ অক্টোবর বাংলাদেশ রেলওয়ের উপপরিচালক (ইন্টারচেঞ্জ) মিহরাবুর রশিদ খানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে—মৈত্রী এক্সপ্রেস, মিতালী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেসের প্রতি টিকিটের ভাড়া ১৫০ টাকা পর্যন্ত বাড়বে।

চার মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো আন্তঃদেশীয় ট্রেনের ভাড়া বাড়াতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। গত ১ জুলাই তিনটি ট্রেনের ভাড়া ৬৫৫ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

নতুন তালিকা অনুযায়ী ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেসের একটি এসি সিটের ভাড়া হবে চার হাজার ৯০০ টাকা, যা বর্তমানে চার হাজার ৭৯৫ টাকা। একটি এসি চেয়ারের ভাড়া হবে তিন হাজার ৬০০ টাকা, যা বর্তমানে তিন হাজার ৫৩০ টাকা।
খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেসের এসি সিটের ভাড়া দুই হাজার ৯০০ টাকা থেকে বাড়িয়ে দুই হাজার ৯৫০ টাকা করা হচ্ছে। এসি চেয়ারের ভাড়া ৩৫ টাকা বাড়িয়ে দুই হাজার ৩০০ টাকা করা হচ্ছে।

ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে মিতালী এক্সপ্রেসের একটি এসি বার্থের ভাড়া ধার্য করা হয়েছে ছয় হাজার ৭২০ টাকা, যা বর্তমানে ছয় হাজার ৫৭০ টাকা। এসি সিট ভাড়া হবে চার হাজার ২৯০ টাকা, বর্তমানে যা চার হাজার ১৭৫ টাকা।

একই রুটে এসি চেয়ারের ভাড়া ভাড়া তিন হাজার ৭৮৫ টাকা থেকে বাড়িয়ে তিন হাজার ৮৬০ টাকা করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে তাদের প্রজ্ঞাপনে ভাড়া বৃদ্ধির দুটি কারণের মধ্যে ভ্রমণ কর বৃদ্ধির কথা উল্লেখ করলেও জুলাইয়ের ভাড়া বৃদ্ধির পর কোনো ভ্রমণ কর বাড়ানো হয়নি।

Comments