বৈরী আবহাওয়া

সেন্ট মার্টিন থেকে ১৫০০ পর্যটক নিয়ে টেকনাফ ফিরল ৩ জাহাজ

এখনো ১০০ থেকে ১৫০ জন পর্যটক স্বেচ্ছায় দ্বীপটিতে থেকে গেছেন।
সেন্ট মার্টিন। স্টার ফাইল ছবি

বৈরী আবহাওয়ার কারণে প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে ভ্রমণে যাওয়া বেশিরভাগ পর্যটককে টেকনাফে ফিরিয়ে আনা হয়েছে।

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানান, আজ সোমবার সন্ধ্যার ভেতর সেন্ট মার্টিন দ্বীপ থেকে তিনটি পর্যটন জাহাজে করে প্রায় দেড় হাজার পর্যটককে ফিরিয়ে আনা হয়।

তবে এখনো ১০০ থেকে ১৫০ জন পর্যটক স্বেচ্ছায় সেন্ট মার্টিনে থেকে গেছেন বলেও জানান আদনান চৌধুরী।

এর আগে আজ দুপুরেই দ্বীপটিতে অবস্থানরত পর্যটকদের বিকেল ৩টার মধ্যে ফিরে আসার নির্দেশ দেয় উপজেলা প্রশাসন।

ইউএনও আদনান চৌধুরী বলছেন, এই নির্দেশনার কথা জানিয়ে দ্বীপে মাইকিং করা হয়েছে। মোটেল ও রিসোর্ট মালিকদেরও বিষয়টি অবহিত করা হয়েছে।

এ ছাড়া আগামীকাল মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত টেকনাফ-সেন্টমার্টিন রুটে সব ধরনের নৌ-যান চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে সরে যাওয়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

টেকনাফের বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্রে জানা গেছে, আজ সকাল সাড়ে ৯টার দিকে টেকনাফের দমদমিয়া জেটি ঘাট থেকে কেয়ারি সিন্দাবাদে ১৮০ জন, কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইনে ২৭২ জন এবং এমভি বারো আউলিয়ায় ৭২৭ জন পর্যটক সেন্ট মার্টিন দ্বীপে যান।

ইউএনও আদনান চৌধুরী জানান, তারা প্রায় তিন ঘণ্টা দ্বীপে ঘোরাঘুরির পর আবার একই জাহাজে ফিরে আসেন। এছাড়া রাতে আবস্থান করা প্রায় সাড়ে তিনশ পর্যটকও ওই জাহাজেই ফিরে এসেছেন।

সেন্ট মার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দ্বীপে আবহাওয়ার বর্তমান অবস্থা সম্পর্কে বলেন, 'দ্বীপে গত রাত থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া গুমোট হয়ে আছে। সমুদ্র ধীরে ধীরে উত্তাল হচ্ছে।'

Comments

The Daily Star  | English

PM's comment ignites protests across campuses

Hundreds of students from several public universities, including Dhaka University, took to the streets around midnight to protest what they said was a "disparaging comment" by Prime Minister Sheikh Hasina earlier in the evening

5h ago