অবরোধ

দিনাজপুর-রংপুর: দূরপাল্লার বাস চলাচল বন্ধ, চালু আছে ট্রেন

অনেকে অটোরিকশা এবং থ্রি-হুইলার স্যালো ইঞ্জিনচালিত যানবাহনের মতো বিকল্প পরিবহন খুঁজে নিচ্ছেন।
বিএনপির অবরোধের প্রথম দিনে দিনাজপুর থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। ছবি: কংকন কর্মকার/ স্টার

বিএনপির ডাকা তিন দিনের দেশব্যাপী অবরোধ কর্মসূচির প্রথম দিনে মঙ্গলবার সকাল থেকে দিনাজপুর থেকে স্বল্প ও দূরপাল্লার জেলাগুলোতে বাস ও অন্যান্য পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

মঙ্গলবার সকাল থেকে দিনাজপুরের কালীতলা এলাকায় বিভিন্ন বাস সার্ভিসের কাউন্টার বন্ধ রয়েছে। এমনকি বাস সার্ভিস প্রতিষ্ঠানের অফিসের আশেপাশে কোনো কর্মী পাওয়া যায়নি। দিনাজপুর থেকে প্রতিদিন ১৭টি অপারেটরের ১০০টির বেশি বাস বিভিন্ন দূরপাল্লার জেলায় চলাচল করে।

এসআর এন্টারপ্রাইজের ব্যবস্থাপক রাজু ইসলাম বলেন, বিএনপি দেশব্যাপী ৩ দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করার পর মঙ্গলবার থেকে আগামী দু দিনের কোনো টিকিট বিক্রি হয়নি।

তিনি সোমবার রাতে দ্য ডেইলি স্টারকে বলেন, আগামী দুই দিনের মধ্যে দিনাজপুর-ঢাকা রুটে বাস চালানো রাজনৈতিক পরিস্থিতির ওপর নির্ভর করবে।

তবে সোমবার রাতে ঢাকা থেকে ছেড়ে যাওয়া বাসগুলো আজ সকালে নিরাপদে দিনাজপুরে পৌঁছেছে। তবে আজ দুপুর আড়াইটা পর্যন্ত দিনাজপুর বাস টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি।

মঙ্গলবার সকালে দিনাজপুর বাস টার্মিনাল পরিদর্শনে গিয়ে দেখা যায়, সব বাস টার্মিনালে জড়ো হয়ে আছে। দিনাজপুর পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতা আলম মিয়া জানান, অবরোধের সময় তারা সব রুটে বাস না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।

দেখা যায় অনেকে গন্তব্যে যাওয়ার জন্য বাস পেতে বাস টার্মিনালে জড়ো হলেও ফিরে যাচ্ছে। অনেকে অটোরিকশা এবং থ্রি-হুইলার স্যালো ইঞ্জনচালিত যানবাহনের মতো বিকল্প পরিবহন খুঁজে নিচ্ছেন।

জুলফিকার আলী নামে এক যাত্রী তার পরিবারের চার সদস্যকে নিয়ে মঙ্গলবার রংপুর যাওয়ার জন্য দিনাজপুর বাস টার্মিনালে আসেন। কিন্তু কোনো বাস পাননি তিনি।

'আমি অবরোধের কথা জানতাম না। বাস টার্মিনালে পৌঁছানোর পরে, আমি জানলাম যে বাস চলাচল বন্ধ', বলেন তিনি। পরে রংপুরে যেতে অটোরিকশা ভাড়া করেন তিনি।

এদিকে পরিবহনের অভাবে ইজিবাইক চালকদের ব্যবসা জমজমাট। দিনাজপুরের আঞ্চলিক ও জাতীয় মহাসড়কে এসব ইজিবাইকের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। দিনাজপুর সরকারি কলেজ মোড় ও ফুলবাড়ী বাসস্ট্যান্ড মোড়সহ দিনাজপুর শহরের দুটি স্থান থেকে এসব ইজিবাইক ছেড়ে যাচ্ছে বিভিন্ন স্থানে।

এদিকে আজ আন্তঃনগর ট্রেনগুলো নির্ধারিত সময়সূচিতে ছেড়ে গেছে। সকাল থেকে ছেড়ে গেছে পঞ্চগড়-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেন দ্রুতযান এক্সপ্রেস এবং পঞ্চগড়-রাজশাহী রুটের বাংলাবান্ধা এক্সপ্রেস।

দিনাজপুর স্টেশনের স্টেশন মাস্টার মোঃ.জিয়াউর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।

এছাড়া সৈয়দপুর-ঢাকার মধ্যে ফ্লাইট চলাচলও স্বাভাবিক রয়েছে।

দিনাজপুরের এসপি শাহ ইফতেখার আহমেদ জানান, মঙ্গলবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে বিএনপির লাগাতার অবরোধে দিনাজপুরে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

রংপুর

বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথম দিন রংপুরে ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও বন্ধ রয়েছে বাস। সকাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি রংপুর থেকে। আন্তঃজেলা বাস সকালের দিকে দুই-একটি ছেড়ে গেলেও এখন বন্ধ রয়েছে।

কাউন্টার খুলে বসে অলস সময় পার করছেন শ্রমিকরা।

যাত্রী না থাকায় বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নগরীর কামারপাড়ায় ঢাকা কোচ স্ট্যান্ডে এসআর ট্রাভেলসের কাউন্টার ইনচার্জ রিপন মিয়া বলেন, যাত্রী সংকটে বাস ছেড়ে যায়নি।

এনা পরিবহনের কাউন্টার ম্যানেজার গাজিবুর রহমান গাজী বলেন, বাস বন্ধের বিষয়ে মালিক পক্ষ থেকে কোনো নির্দেশনা নেই। যাত্রী না থাকায় কোনো বাস ছেড়ে যায়নি।

কেন্দ্রীয় বাস টার্মিনালে দোয়েল ট্রাভেলসের আশরাফুজ্জামান মাহমুদ বলেন, ৯টার আগে দুই-একটি বাস ছেড়ে গেলেও এখন বন্ধ রয়েছে।

কেন্দ্রীয় বাস টার্মিনালে রাজশাহী কাউন্টারের ম্যানেজার জুয়েল বলেন, ৯টার পর থেকে কোনো যাত্রী নেই। বসে আছি, যাত্রী পেলে বাস ছেড়ে যাবে।

রংপুর রেল স্টেশনের তত্ত্বাবধায়ক শংকর গাঙ্গুলী বলেন, যথা সময়ে সব ধরনের ট্রেন রংপুর রেল স্টেশন দিয়ে চলাচল করছে।

Comments