বাংলাদেশ

আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধন সকাল সাড়ে ১১টায়

উদ্বোধনের পর প্রথমে পণ্যবাহী ট্রেন ও পরবর্তীতে যাত্রীবাহী ট্রেন দুই দেশের মধ্যে চলাচল করবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।
শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি যুক্ত হয়ে আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ উদ্বোধন করবেন।

আজ বুধবার সকাল সাড়ে ১১টায় দুই দেশের প্রধানমন্ত্রীরা এই রেলপথ উদ্বোধন করবেন।

উদ্বোধনের পর প্রথমে পণ্যবাহী ট্রেন ও পরবর্তীতে যাত্রীবাহী ট্রেন দুই দেশের মধ্যে চলাচল করবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

গত সোমবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার গঙ্গাসাগর রেলস্টেশন থেকে খালি কনটেইনার নিয়ে পরীক্ষামূলক ট্রেন ভারতের নিশ্চিন্তপুর স্টেশনে যাওয়ার মাধ্যমে চূড়ান্ত ট্রায়াল দেওয়া হয়।

এ উপলক্ষে গঙ্গাসাগর রেলস্টেশনে কাস্টমস ও ইমিগ্রেশন কার্যক্রম শুরু হয়।

এর আগে, গত ১৪ সেপ্টেম্বর প্রথম দফায় পরীক্ষামূলকভাবে বাংলাদেশ অংশে ট্রেন চালানো হয়েছিল।

রেলপথ নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সম্যাকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কান্ট্রি ম্যানেজার শরৎ শর্মা দ্য ডেইলি স্টারকে বলেন, 'এই রেলপথে ৭৯ কিলোমিটার গতিতে ট্রেন চালানো যাবে। তবে যেহেতু বাঁক বেশি তাই হয়তো পূর্ণ গতিতে ট্রেন চালানো হবে না।'

২০১৮ সালের জুলাইয়ে আখাউড়ার গঙ্গাসাগর থেকে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত ১২ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজ শুরু হয়। এই রেলপথের বাংলাদেশ অংশে আছে ছয় দশমিক ৭৮ কিলোমিটার।

করোনা মহামারিসহ অন্যান্য সংকটের কারণে দেড় বছরের প্রকল্পের কাজ শেষ করতে সময় লেগেছে পাঁচ বছরেরও বেশি। রেললাইনের কাজ শেষ হলেও ইমিগ্রেশন, কাস্টমস ভবন ও প্ল্যাটফর্মের চূড়ান্ত কাজ এখনো শেষ হয়নি।

Comments