যৌথ বিবৃতি

বাংলাদেশ-ভারতের যেসব ক্ষেত্রে সহযোগিতার সিদ্ধান্ত

বাংলাদেশ ও ভারত পরিবেশ, জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, আইসিটি, মহাকাশ প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি ও সুনীল অর্থনীতির মতো সহযোগিতার নতুন ক্ষেত্রগুলোতে পারস্পরিক সহযোগিতায় সম্মত হয়েছে।
মঙ্গলবার হায়দ্রাবাদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক। ছবি: ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচির টুইটার থেকে নেওয়া

বাংলাদেশ ও ভারত পরিবেশ, জলবায়ু পরিবর্তন, সাইবার নিরাপত্তা, আইসিটি, মহাকাশ প্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি ও সুনীল অর্থনীতির মতো সহযোগিতার নতুন ক্ষেত্রগুলোতে পারস্পরিক সহযোগিতায় সম্মত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪ দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর আজ বুধবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

২ প্রধানমন্ত্রী রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা, প্রতিরক্ষা, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য ও যোগাযোগ, পানি সম্পদ, বিদ্যুৎ ও জ্বালানি, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও জনগণের মধ্যে সংযোগসহ দ্বিপক্ষীয় সহযোগিতার সার্বিক বিষয়ে আলোচনা করেন।

তারা আঞ্চলিক ও বৈশ্বিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়েও আলোচনা করেন।

করোনা মহামারির প্রভাব ও বৈশ্বিক পরিস্থিতির কারণে পণ্য সরবরাহ বিঘ্নিত হওয়ার কথা মাথায় রেখে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি এই অঞ্চলের সমৃদ্ধি ও উন্নয়নের জন্য বন্ধুত্ব ও অংশীদারিত্বের চেতনায় আরও বৃহত্তর সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

দ্বিপক্ষীয় ও উপ-আঞ্চলিক রেল, সড়ক ও অন্যান্য যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

উভয় পক্ষই টঙ্গী-আখাউড়া লাইনের ডুয়েলগেজে রূপান্তর, রেলওয়ে রোলিং স্টক সরবরাহ, বাংলাদেশ রেলওয়ের কর্মীদের জন্য সক্ষমতা বৃদ্ধি, বাংলাদেশ রেলওয়ের উন্নত সেবার জন্য আইটি সহযোগিতার মতো চলমান দ্বিপক্ষীয় উদ্যোগকে স্বাগত জানায়।

তারা কাউনিয়া-লালমনিরহাট-মোগলঘাট-নিউ গীতালদাহা সংযোগ, হিলি ও বিরামপুরের মধ্যে সংযোগ স্থাপন, ট্র্যাক ও সিগন্যালিং সিস্টেমের আপগ্রেডেশন এবং বেনাপোল-যশোর লাইন বরাবর রেলস্টেশন, বুড়িমারী ও চ্যাংরাবান্ধার মধ্যে সংযোগ পুনঃস্থাপনের মতো নতুন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

উভয় পক্ষই দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগিতার আওতায় বিভিন্ন ধরনের আর্থিক উপকরণের মাধ্যমে এই প্রকল্পগুলোর অর্থায়ন খুঁজতে সম্মত হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে ২০টি ব্রডগেজ ডিজেল লোকোমোটিভ অনুদান প্রদানের জন্য ভারতকে ধন্যবাদ জানানো হয়েছে।

এশিয়ার মধ্যে বাংলাদেশের জন্য ভারত বৃহত্তম রপ্তানি গন্তব্য হিসেবে আবির্ভূত হওয়ার সঙ্গে সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির কথা উল্লেখ করে বাংলাদেশের পক্ষ থেকে ভারত থেকে চাল, গম, চিনি, পেঁয়াজ, আদা, রসুনের মতো অত্যাবশ্যকীয় খাদ্যপণ্যের প্রত্যাশিত সরবরাহ নিশ্চিত করার জন্য ভারতীয় পক্ষকে অনুরোধ করা হয়েছে।

জবাবে ভারতের পক্ষ থেকে বলা হয়, ভারতে বিদ্যমান সরবরাহ পরিস্থিতির ওপর ভিত্তি করে বাংলাদেশের অনুরোধ বিবেচনা করা হবে এবং এ বিষয়ে সব ধরনের প্রচেষ্টা চালানো হবে।

শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি ২ দেশের দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং প্রতিরক্ষার জন্য লাইন অব ক্রেডিটের আওতায় প্রকল্পগুলো দ্রুত চূড়ান্ত করার বিষয়ে একমত হন। তারা মনে করেন, এতে উভয় দেশ উপকৃত হবে।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর জন্য যানবাহনের প্রাথমিক ক্রয় পরিকল্পনা চূড়ান্ত করাকে স্বাগত জানিয়েছে ভারত এবং দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক বাড়াতে তারা আগ্রহ প্রকাশ করে।

ভারতের পক্ষ থেকে আরও বেশি সামুদ্রিক নিরাপত্তার জন্য একটি উপকূলীয় রাডার সিস্টেম সরবরাহের জন্য ২০১৯ সালের সমঝোতা স্মারক বাস্তবায়নের জন্য অনুরোধ পুনর্ব্যক্ত করা হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি মানুষকে আশ্রয় ও মানবিক সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশের উদারতার প্রশংসা করেছে ভারত। বাস্তুচ্যুত এই মানুষদের নিজ মাতৃভূমিতে নিরাপদ, টেকসই ও দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করার প্রচেষ্টায় বাংলাদেশ ও মিয়ানমার উভয়কেই সমর্থন করার জন্য ভারত অব্যাহত প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে পানি ব্যবস্থাপনার গুরুত্বের বিষয়ে শেখ হাসিনা তিস্তা নদীর পানি বণ্টনের বিষয়ে অন্তর্বর্তীকালীন চুক্তি সম্পাদনের জন্য দীর্ঘদিনের অনুরোধ পুনর্ব্যক্ত করেন। এর খসড়া চূড়ান্ত করা হয়েছিল ২০১১ সালে।

ভারতের পক্ষ থেকে ত্রিপুরা রাজ্যের জরুরি সেচের প্রয়োজনীয়তা বিবেচনায় ফেনী নদীর অন্তর্বর্তীকালীন পানি বণ্টন চুক্তি দ্রুত সম্পাদনের দাবি জানানো হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে ভারতের অনুরোধ বিবেচনার কথা উল্লেখ করা হয়।

তথ্য আদান-প্রদানকে অগ্রাধিকার দেওয়ার জন্য ও অন্তর্বর্তীকালীন পানি বণ্টন চুক্তির কাঠামো প্রণয়নের জন্য আরও বেশি সংখ্যক নদী অন্তর্ভুক্ত করে সহযোগিতার ক্ষেত্রকে প্রশস্ত করার জন্য যৌথ নদী কমিশনের সিদ্ধান্তের প্রশংসা করেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি ২ দেশের আন্তঃসীমান্ত অভিন্ন নদী কুশিয়ারা থেকে ভারত ও বাংলাদেশে পানি বণ্টনে সমঝোতা স্মারক সইকে স্বাগত জানান, যা সিলেটে সেচের চাহিদা মেটাতে ও দক্ষিণ আসামের পানি প্রকল্পের সুবিধার্থে সহায়তা করবে।

এই ২ নেতা ১৯৯৬ সালের গঙ্গা পানি বণ্টন চুক্তির আওতায় বাংলাদেশের প্রাপ্ত পানির সর্বোত্তম ব্যবহারের জন্য গবেষণা পরিচালনায় একটি যৌথ টেকনিক্যাল কমিটি গঠনকে স্বাগত জানান।

ভারত-বাংলাদেশ সীমান্তের শান্তিপূর্ণ ব্যবস্থাপনাকে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করে উভয় দেশের প্রধানমন্ত্রী সীমান্তের শূন্য রেখার ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক কাজ দ্রুত শেষ করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন, যার মধ্যে রয়েছে একটি শান্ত ও অপরাধমুক্ত সীমান্ত বজায় রাখার লক্ষ্যে ত্রিপুরা থেকে শুরু করে কাঁটাতারের বেড়া দেওয়া।

সীমান্তে মৃত্যু উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায় সন্তোষ প্রকাশ করে উভয় পক্ষই এ সংখ্যা শূন্যে নামিয়ে আনার লক্ষ্যে কাজ করতে সম্মত হয়েছে বলে যৌথ বিবৃতিতে জানানো হয়েছে।

উভয় পক্ষই অস্ত্র, মাদক ও জাল মুদ্রা চোরাচালানের বিরুদ্ধে এবং বিশেষ করে নারী ও শিশু পাচার প্রতিরোধে ২ সীমান্তরক্ষী বাহিনীর প্রচেষ্টার প্রশংসা করেছে।

উভয় নেতাই সন্ত্রাসবাদের সমস্ত রূপ ও অভিব্যক্তি নির্মূল করতে তাদের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ও এই অঞ্চল এবং এর বাইরেও সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা এবং চরমপন্থার বিস্তার ও প্রতিরোধের জন্য তাদের সহযোগিতা আরও জোরদার করার সিদ্ধান্ত নেন।

বাংলাদেশের পক্ষ থেকে ভারতের কাছে নতুন উদ্বোধন করা চিলাহাটি- হলদিবাড়ি রুটের মাধ্যমে ভুটানের সাথে রেলযোগাযোগ সহজ করার জন্য অনুরোধ করা  হয়েছে। অন্যদিকে ভারত এর কার্যকারিতা ও সম্ভাব্যতার ওপর ভিত্তি করে অনুরোধটি বিবেচনা করতে সম্মত হয়েছে।

এটি এবং অন্যান্য আন্তঃসীমান্ত রেল সংযোগকে কার্যকর করতে, ভারতের পক্ষ থেকে চিলাহাটি - হলদিবাড়ি ক্রসিংয়ে বন্দরের নিষেধাজ্ঞাগুলো সরিয়ে নিতে বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল।

উভয় নেতাই নদীদূষণের মতো সমস্যা সমাধানে এবং অভিন্ন নদীগুলোর ক্ষেত্রে নদীর পরিবেশ ও নদী নাব্যতার উন্নতির জন্য কর্মকর্তাদের একসঙ্গে কাজ করার নির্দেশ দেন।

উপ-আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির চেতনায়, দুই নেতা দুই দেশের পাওয়ার গ্রিডগুলোকে সুসংগতভাবে সংযুক্ত করতে প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়নের বিষয়ে একমত হন। যার মধ্যে রয়েছে বাংলাদেশের পার্বতীপুর হয়ে কাটিহার (বিহার) থেকে বোরনগর (আসাম) পর্যন্ত প্রস্তাবিত উচ্চ ক্ষমতাসম্পন্ন ৭৬৫ কেভি ট্রান্সমিশন লাইন, যা বিশেষ যান চলাচলের জন্য উপযুক্ত-কাঠামোগত ভারত-বাংলাদেশ যৌথ উদ্যোগের মাধ্যমে তৈরি করা হবে।

উভয় দেশ বিদ্যুৎখাতে উপ-আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে এবং বাংলাদেশ ভারতের মাধ্যমে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানির জন্য অনুরোধ করেছে। ভারতের পক্ষ থেকে বলা হয়েছে যে এর জন্য নির্দেশিকা ইতোমধ্যে করা হয়েছে।

শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি ভারত-বাংলাদেশ মৈত্রী পাইপলাইনের অগ্রগতি পর্যালোচনা করেন, যা বাংলাদেশের জ্বালানি চাহিদা পূরণে অবদান রাখবে এবং আশা প্রকাশ করেন যে প্রকল্পটি দ্রুততম সময়ের মধ্যে শেষ হবে।

বাংলাদেশের পক্ষ থেকে পেট্রোলিয়াম পণ্যের জন্য অভ্যন্তরীণ চাহিদা পূরণে সহায়তা করতে ভারতীয় পক্ষকে অনুরোধ করা হয়েছে এবং ভারত উভয় পক্ষের অনুমোদিত সংস্থাগুলোর মধ্যে আলোচনার সুবিধার্থে সম্মত হয়েছে।

আসাম ও মেঘালয়ে বিধ্বংসী বন্যার কারণে যোগাযোগ বিঘ্নিত হওয়ায় আসাম থেকে বাংলাদেশ হয়ে ত্রিপুরায় পেট্রোলিয়াম, তেল ও লুব্রিকেন্ট পরিবহনের অনুমতি দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সময়োপযোগী সহায়তার প্রশংসা করেছে ভারত।

ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডকে (আইওসিএল) বাংলাদেশে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্যের নিবন্ধিত জিটুজি সরবরাহকারী হিসেবে তালিকাভুক্ত করায় বাংলাদেশকে স্বাগত জানিয়েছে ভারত।

উভয় নেতাই উন্নয়ন অংশীদারিত্বে উভয় পক্ষের মধ্যে দৃঢ় সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন। বাংলাদেশের পক্ষ থেকে ভারত যে দক্ষতার সাথে উন্নয়ন তহবিল বিতরণ করেছে তার প্রশংসা করে, যা গত অর্থবছরে তহবিল বিতরণের ক্ষেত্রে শীর্ষ উন্নয়ন অংশীদার হয়ে উঠেছে।

চট্টগ্রাম ও মোংলা বন্দর (এসিএমপি) ব্যবহারের চুক্তির আওতায় ট্রায়াল রান সফলভাবে সম্পন্ন হওয়াকে স্বাগত জানান দুই নেতা এবং দ্রুততম সময়ের মধ্যে এর পূর্ণ বাস্তবায়নের কথা জানান।

ভারতের পক্ষ থেকে তৃতীয় দেশের এক্সিম কার্গো অন্তর্ভুক্ত করার জন্য ২০১৫ সালের দ্বিপক্ষীয় কোস্টাল শিপিং চুক্তির সম্প্রসারণে কাজ করার অনুরোধ পুনর্ব্যক্ত করা হয়েছে। উভয় পক্ষই দুই দেশের মধ্যে সরাসরি শিপিং সংযোগগুলো দ্রুত অন্বেষণে সম্মত হয়েছে।

এছাড়া উভয় দেশ অভ্যন্তরীণ ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) রুট ৫ ও ৬ (ধুলিয়ান থেকে রাজশাহী- আরিচা পর্যন্ত সম্প্রসারণ) এবং ৯ ও ১০ (দাউদকান্দি থেকে সোনামুরা) এর প্রোটোকলের আওতায় নদীতীরবর্তী পরিষেবা চালু করার সিদ্ধান্ত বাস্তবায়নে সম্মত হয়েছে।

ত্রিপুরাকে বাংলাদেশের সঙ্গে সংযুক্ত করে ফেনী নদীর উপর মৈত্রী সেতু চালু করার জন্য অবশিষ্ট অবকাঠামো, ইমিগ্রেশন ও কাস্টমস সুবিধা দ্রুত শেষ করতে ভারতের পক্ষ থেকে বাংলাদেশকে অনুরোধ করা হয়েছে।

ভুটান-বাংলাদেশ-ভারত-নেপাল মোটর ভেহিকেল এগ্রিমেন্টের দ্রুত বাস্তবায়নের মাধ্যমে দ্বিপক্ষীয় ও উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দ্রুত প্রচেষ্টা জোরদার করার বিষয়ে দুই নেতা একমত হয়েছেন।

ভারতের পক্ষ থেকে বাংলাদেশ পক্ষকে পশ্চিমবঙ্গের হিলি থেকে মেঘালয়ের মহেন্দ্রগঞ্জ পর্যন্ত একটি মহাসড়কসহ নতুন উপ-আঞ্চলিক সংযোগ প্রকল্প চালু  করতে সহযোগিতার জন্য অনুরোধ করা হয় এবং এ বিষয়ে একটি বিস্তারিত প্রকল্প প্রতিবেদন তৈরির প্রস্তাব করা হয়।

একই নীতিতে ভারত-মিয়ানমার-থাইল্যান্ড ত্রিপক্ষীয় মহাসড়ক প্রকল্পের চলমান উদ্যোগে অংশীদার হওয়ার আগ্রহ পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।

ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যে, নির্দিষ্ট স্থল কাস্টমস স্টেশন/বিমানবন্দর/সমুদ্রবন্দরের মাধ্যমে তৃতীয় দেশে ভারতের পণ্য রপ্তানির জন্য তাদের ভূখন্ডের মাধ্যমে বাংলাদেশে বিনামূল্যে ট্রানজিট করার প্রস্তাব দেওয়া হয়েছে। এ বিষয়ে ভারতের পক্ষ থেকে বাংলাদেশের ব্যবসায়ীগোষ্ঠীকে তৃতীয় দেশে ট্রান্সশিপমেন্টের জন্য বন্দর অবকাঠামো ব্যবহারের জন্য আমন্ত্রণ জানানো হয়।

নেপাল ও ভুটানে পণ্য রপ্তানির জন্য বাংলাদেশকে বিনামূল্যে ট্রানজিট দিচ্ছে ভারত।

দুই নেতা সম্প্রতি একটি যৌথ সম্ভাব্যতা অধ্যয়নের চূড়ান্তের প্রক্রিয়াকে স্বাগত জানান, যেখানে সুপারিশ করা হয় যে কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইপিএ) উভয় দেশের জন্য উপকারী হবে এবং উভয় পক্ষের বাণিজ্য কর্মকর্তাদের ২০২২ সালের কার্যবছরের মধ্যে আলোচনা শুরু করতে এবং এলডিসি স্ট্যাটাস থেকে বাংলাদেশের চূড়ান্ত ধাপ অতিক্রমের জন্য দ্রুততম সময়ের মধ্যে এটি সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

দু'দেশের মধ্যে বাণিজ্য সহজতর করার গুরুত্বের কথা পুনর্ব্যক্ত করে দুই নেতা ল্যান্ড কাস্টমস স্টেশন/স্থলবন্দরের অবকাঠামো ও সুযোগ-সুবিধার মানোন্নয়ন এবং চিহ্নিত ভূমি কাস্টমস স্টেশনগুলোতে বন্দর নিষেধাজ্ঞা ও অন্যান্য নন-ট্যারিফ বাধা দূর করার জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

আইসিপি আগরতলা-আখাউড়া থেকে শুরু করে সহজে বাজারে প্রবেশের জন্য ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সীমান্তে বন্দর নিষেধাজ্ঞা বা নেতিবাচক তালিকা ছাড়া কমপক্ষে একটি প্রধান স্থল বন্দরের জন্য ভারতের পক্ষ থেকে অনুরোধ পুনর্ব্যক্ত করা হয়েছে। উভয় নেতা পেট্রাপোল-বেনাপোল আইসিপিতে একটি দ্বিতীয় মালবাহী গেটের উন্নয়নে অর্থায়নের জন্য ভারতের প্রস্তাবের অগ্রগতিকে স্বাগত জানান এবং কর্মকর্তাদের দ্রুততম সময়ের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দেন।

কোভিড-১৯ মহামারির সময় বাংলাদেশে 'ভ্যাকসিন মৈত্রী' ও 'অক্সিজেন এক্সপ্রেস' ট্রেনের মাধ্যমে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা এবং ভারতকে বাংলাদেশের ওষুধ উপহার দেওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়ে দুই নেতা মানুষে মানুষে সম্পর্ক বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। নেতারা রেল, সড়ক, বিমান ও পানি-সংশ্লিষ্ট যোগাযোগ পুনরায় চালু হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। এ ক্ষেত্রে বাংলাদেশের পক্ষ থেকে বেশিরভাগ সড়ক ও রেল ইমিগ্রেশন চেকপোস্ট এবং সমস্ত স্থল বন্দর/আইসিপিতে প্রাক-কোভিড-১৯ স্তরে অভিবাসন সুবিধা পুনরুদ্ধারের জন্য জানানো হয়েছে, যাতে দ্রুত গতিতে চলাচল সহজতর করা যায়।

উভয় নেতাই বঙ্গবন্ধুর (মুজিব: দ্য মেকিং অব এ নেশন) ওপর যৌথভাবে নির্মিত চলচ্চিত্রটির দ্রুত উদ্বোধনের অপেক্ষায় রয়েছেন। বাংলাদেশের মুজিব নগর থেকে পশ্চিমবঙ্গের নদীয়ায় ভারত-বাংলাদেশ সীমান্ত পর্যন্ত ঐতিহাসিক সড়ক 'স্বাধীনতা সড়ক' চালু এবং ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর একটি প্রামাণ্যচিত্র নির্মাণসহ অন্যান্য উদ্যোগের লক্ষ্যে কাজ করার বিষয়েও তারা একমত হন।

বাংলাদেশের পক্ষ থেকে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দুর্লভ ভিডিও ফুটেজের যৌথ সংকলনের প্রস্তাব করা হয়।

উভয় নেতা ২০১১ সালে 'সুন্দরবন সংরক্ষণ' সংক্রান্ত সমঝোতা স্মারকের কার্যকর বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন, যার মধ্যে রয়েছে যত দ্রুত সম্ভব জেডব্লিউজি আহ্বান করা। যাতে এই বদ্বীপীয় বনের বাস্তুতন্ত্র এবং এই বাস্তুতন্ত্রের উপর নির্ভরশীল মানুষগুলো টেকসইভাবে বসবাস করতে পারে।

Comments