৭ জানুয়ারির নির্বাচন নিয়ে ‘হতাশা’র যে প্রতিক্রিয়া জানাল কানাডা

‘কানাডা বাংলাদেশি নাগরিকদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রশংসা ও সমর্থন করে এবং নির্বাচনের আগে ও ওই সময় সংঘটিত ভীতি প্রদর্শন ও সহিংসতার ঘটনার নিন্দা জানায়।’
৭ জানুয়ারির নির্বাচন নিয়ে যে প্রতিক্রিয়া জানাল কানাডা
কানাডার পতাকা। ছবি: সংগৃহীত

গণতন্ত্র ও স্বাধীনতার যে নীতির ওপর ভিত্তি করে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে, ৭ জানুয়ারির নির্বাচন প্রক্রিয়ায় সেই নীতি পুরোপুরি মানা হয়নি উল্লেখ করে এতে হতাশা প্রকাশ করেছে কানাডা।

আজ বুধবার এক বিবৃতিতে এই হতাশার কথা জানিয়েছে কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স।

একইসঙ্গে বাংলাদেশের জনগণের স্বার্থের সঙ্গে সঙ্গতি রেখে গণতন্ত্র, মানবাধিকারের প্রতি শ্রদ্ধা ও মৌলিক স্বাধীনতার দিকে এগিয়ে যাওয়ার জন্য সব পক্ষের সঙ্গে স্বচ্ছভাবে কাজ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

বিবৃতিতে বলা হয়েছে, 'কানাডা বাংলাদেশি নাগরিকদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রশংসা ও সমর্থন করে এবং নির্বাচনের আগে ও ওই সময় সংঘটিত ভীতি প্রদর্শন ও সহিংসতার ঘটনার নিন্দা জানায়। সহিংসতায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের সবার প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি।'

এতে আরও বলা হয়, একটি শক্তিশালী ও সুস্থ গণতন্ত্র নিশ্চিত করার জন্য একটি কার্যকর বিরোধী দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন, স্বাধীন গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও সংবাদপত্রের স্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

'কানাডা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি দানকারী প্রথম দেশগুলোর মধ্যে অন্যতম এবং আরও স্থিতিশীল, সমৃদ্ধ ও গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষাকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ', বলা হয় বিবৃতিতে।

Comments