এমভি আব্দুল্লাহ: এখনও মুক্তিপণের জন্য যোগাযোগ করেনি জলদস্যুরা

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর ছিনতাইকারী সোমালিয়ার জলদস্যুরা আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত জাহাজের মালিক প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের সহযোগী সংস্থা এসআর শিপিং লিমিটেডের সঙ্গে যোগাযোগ করেনি।
জলদস্যুদের হাতে জিম্মি এমভি আব্দুল্লাহ। ছবি: সংগৃহীত

বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর ছিনতাইকারী সোমালিয়ার জলদস্যুরা আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত জাহাজের মালিক প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের সহযোগী সংস্থা এসআর শিপিং লিমিটেডের সঙ্গে যোগাযোগ করেনি।

ভারত মহাসাগর থেকে জাহাজটি ছিনতাই করে ২৩ জন নাবিককে জিম্মি করার পর আজ শনিবার চতুর্থ দিন পার হতে চলেছে। এর মধ্যে জলদস্যুরা মুক্তিপণের জন্য তৃতীয় কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের সঙ্গেও যোগাযোগ করেনি।

নাবিকদের নিরাপদে উদ্ধারের জন্য জিম্মি জাহাজটির যুক্তরাজ্যভিত্তিক বিমাকারী প্রতিষ্ঠান পিঅ্যান্ডআই ক্লাব (প্রোটেকশন অ্যান্ড ইনডেমনিটি) 'ক্রাইসিস ২৪' নামের একটি সংকট ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে। নির্ভরযোগ্য দুটি সূত্র থেকে জানা গেছে, পরিস্থিতি বিশ্লেষণ এবং প্রয়োজনীয় পরিকল্পনা নেওয়ার জন্য যুক্তরাজ্যের প্রতিষ্ঠানটি ইতোমধ্যে একটি বিশেষজ্ঞ দল বাংলাদেশে পাঠিয়েছে।

জাহাজের মালিকানাধীন সংস্থা এসআর শিপিংয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ঘটনার পরপরই যে দলটি এসেছে তারা পরিস্থিতি মূল্যায়ন করছে এবং জাহাজ ও ক্রুদের উদ্ধারের বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে।

কেএসআরএম গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম এ ধরনের কোনো তথ্য না দিলেও বলেছেন, জাহাজের বিমাকারী প্রতিষ্ঠানকে তাৎক্ষণিকভাবে ছিনতাইয়ের ঘটনা সম্পর্কে জানানো হয়। এরপর থেকে তারা বিষয়টি নিয়ে কাজ করছে।

তিনি বলেন, জলদস্যুরা এখনও তাদের বা তৃতীয় কোনো পক্ষের সঙ্গে যোগাযোগ করেনি। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে কোনো ক্রু সদস্য তাদের সঙ্গে যোগাযোগ করেনি।

জলদস্যুদের সঙ্গে যোগাযোগ হওয়ার সঙ্গে সঙ্গে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিয়েছেন বলে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন।

 

Comments

The Daily Star  | English

Schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen all schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

6m ago