বিধবা ভাতা পাওয়ার শর্ত শিথিল করছে সরকার

বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা পাওয়ার ক্ষেত্রে আয়ের সীমা শিথিল করেছে সরকার।
আবারও ব্যাংক ঋণ ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে

আয়ের সীমা শিথিল করে 'বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা, ২০২৪' এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা পাওয়ার ক্ষেত্রে আয়ের সীমা শিথিল করেছে সরকার। বছরে ১৫ হাজার টাকার কম আয় করা বিধবা ও স্বামী নিগৃহীতা নারীরা ভাতার আওতায় আসবেন। বিদ্যমান নিয়মে ১২ হাজার টাকার কম আয়ের কথা উল্লেখ আছে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, ২০২৪-২৫ অর্থবছরে ২৫ লাখ ৭৫ হাজার বিধবা ও স্বামী পরিত‌্যাক্তাকে মাসিক ‌৫৫০ টাকা করে ভাতা দেওয়া হয়।

'সেবা' আমদানি ও রপ্তানিতে লাগবে অনুমোদন

আমদানি রপ্তানি সংক্রান্ত আইনটি নতুনভাবে প্রণয়ন করতে যাচ্ছে সরকার। এতে 'সেবা' আমদানি বা রপ্তানি করতে হলে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে। এমন বিধান রেখে 'আমদানি ও রপ্তানি আইন, ২০২৪' এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, 'আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষিদ্ধকরণের ১৯৫০ সালের আইন আছে। পুরানো আইনটিকে যগোপযোগী করা হচ্ছে।

তিনি বলেন, আইনে নতুন করে কিছু বিষয় সংযুক্ত করা হয়েছে। বিদ্যমান আইনে আমদানি-রপ্তানিত শুধুমাত্র 'পণ্য'র কথা রয়েছে। প্রস্তাবিত আইনের খসড়ায় বাণিজ্যিকভাবে 'সেবা' কার্যক্রমকেও এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেবা আমদানি ও রপ্তানির ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। অর্থ্যাৎ এই আইনের আওতায় সেবাকে যুক্ত করা হয়েছে। কমোডিটির পাশাপাশি সার্ভিসকে যুক্ত করা হয়েছে।

এছাড়া সভায় 'পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০২৪', 'বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) আইন, ২০২৪' এবং 'বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন (সংশোধন) আইন, ২০২৪' এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

ঈদে টানা পাঁচ দিন ছুটি

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী এবার ঈদে ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টানা পাঁচ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের আগে ৯ এপ্রিল ছুটির সুপারিশ করলেও তা নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে সরকার রমজান ৩০ দিন ও ঈদুল ফিতর ১১ এপ্রিল হচ্ছে ধরে আগামী ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধ, বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি নির্ধারণ করেছে। এরপর ১৩ এপ্রিল শনিবার সাপ্তাাহিক ছুটি এবং ১৪ এপ্রিল রোববার নববর্ষ উপলক্ষে ছুটি থাকবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আবহাওয়া অধিদপ্তরের রিপোর্ট পর্যালোচনায় দেখা গেছে, এ বছরের রমজান ৩০ দিনে হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমাদের ঐচ্ছিক ছুটির একটা ব্যবস্থা আছে। ঐচ্ছিক ছুটি নিতে নির্ধারিত পদ্ধতিতে আবেদন করা যাবে।'

Comments