জয়দেবপুরে ২ ট্রেনের সংঘর্ষ

২৮ ঘণ্টা পরও দুর্ঘটনাকবলিত লাইন অচল, অপর লাইনে চলছে ট্রেন

তেলভর্তি ওয়াগন স্থানান্তরসহ দ্বিতীয় দিনের মতো চলছে উদ্ধার কাজ
ছবি: স্টার

ঢাকা-টাঙ্গাইল রেলরুটের জয়দেবপুর জংশন এলাকায় গতকাল তেলবাহী ট্রেনের সঙ্গে যাত্রীবাহী ট্রেনের সংঘর্ষের ঘটনায় তেলভর্তি ওয়াগন স্থানান্তরসহ উদ্ধার কাজ দ্বিতীয় দিনের মতো চলছে।

দুর্ঘটনা কবলিত রেললাইনটি অচল থাকলেও অপর একটি লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক আছে।

আজ শনিবার দুপুর পৌনে ২টায় জয়দেবপুর জংশন রেলওয়ে স্টেশন মাস্টার হানিফ আলী দ্য ডেইলি স্টারকে এসব তথ্য জানান।

তিনি বলেন, যে কোনো সময় দুই লাইনে ট্রেন চলাচল চলা শুরু হতে পারে। তবে দুর্ঘটনার ঘটনায় কিছু ট্রেন বিলম্বিত হয়েছে।

দুপুর ২টায় জয়দেবপুর জংশনে দেখা যায়, রেললাইনে একটি তেলের ওয়াগন রয়েছে। দুর্ঘটনা কবলিত লাইনের দুপাশে ব্লক করে স্লিপার পাল্টানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এদিকে অপর লাইনে কিছুক্ষণ পর পর একেবারেই ধীর গতিতে ট্রেন যাচ্ছে। জংশনে খুব একটা যাত্রী দেখা যায়নি।

জয়দেবপুরে ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সামাদ মিয়া বলেন, পেট্রোলিয়াম করপোরেশন গতকাল রাত থেকে তেলভর্তি ওয়াগন টংগীর দিকে স্থানান্তর করছে।

জয়দেবপুরে জংশন রেলওয়ে পুলিশের ইনচার্জ ছেটাবর রহমান বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে ঘটনাস্থলে আছি। তেলের ওয়াগনের নিরাপত্তায় গতকাল বিজিবি ছিল।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, দুর্ঘটনায় ট্রেনের অয়েল ট্যাংকার ক্ষতিগ্রস্থ হয়েছে। তেল চুইয়ে পড়েছে। এগুলো আগে স্থানান্তর করতে হবে, যাতে কোনো দুর্ঘটনা না ঘটে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম গণমাধ্যমকে জানান, তেলবাহী ট্রেনের বিপদজনক ওয়াগনসহ উদ্ধার কাজ নির্বিঘ্ন করতে দুই  প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছিল।

দুর্ঘটনা তদন্তে গাজীপুর জেলা প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষ আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করেছে।  জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার হানিফ মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার হাশেম, পয়েন্টসম্যান সাদ্দাম হোসেন ও মোস্তাফিজুর রহমানকে এ ঘটনায় সাময়িক বরখাস্ত করেছে রেল কর্তৃপক্ষ।

এছাড়া এ দুর্ঘটনায় আহত হয়েছেন, লোকোমাস্টার শরীফ মাহমুদ (৩৮), লোকোমাস্টার হাবিবুর রহমান (৫৮) ও সহকারী লোকোমাস্টার সবুজ হাসান (৪৬)।

আহতরা গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

গতকাল শুক্রবার সকাল পৌনে ১১টা দিকে জয়দেবপুরে  আউটার সিগন্যাল (কাজীবাড়ি) এলাকায় দুই ট্রেনের সংঘর্ষ হয়।

 

Comments