কবি অসীম সাহা মারা গেছেন

আজ মঙ্গলবার বিকাল ৪টা ৫ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
কবি অসীম সাহা। জন্ম ২০ ফেব্রুয়ারি ১৯৪৯, মৃত্যু ১৮ জুন ২০২৪। ছবি: সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

আজ মঙ্গলবার বিকাল ৪টা ৫ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এই মুহূর্তে হাসপাতালে অবস্থানরত কবি ইউসুফ রেজা দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ইউসুফ রেজা জানান, কবি অসীম সাহা বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। তাকে টিউব দিয়ে খাওয়ানো হচ্ছিল। গত ২১মে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গত শনিবার তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ডও গঠন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

চিকিৎসকদের বরাত দিয়ে ইউসুফ রেজা বলছেন, অসীম সাহা বিষণ্নতায় ভুগছিলেন। এছাড়া পারকিনসন (হাত কাঁপা রোগ), কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিস রোগেও ভুগছিলেন তিনি। এক সপ্তাহ ছিলেন নিবিড় পরিচর‌্যা কেন্দ্রে (আইসিইউ)। গত রোববার তাকে সাধারণ বেডে দেওয়া হয়।

কবি অসীম সাহা ১৯৪৯ সালের ২০ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলায় তার মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস মাদারীপুরে। তার পিতা অখিল বন্ধু সাহা ছিলেন অধ্যাপক। অসীম সাহা ১৯৬৫ সালে মাধ্যমিক পাস করেন এবং ১৯৬৭ সালে মাদারীপুর নাজিমুদ্দিন মহাবিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। ১৯৬৯ সালে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে।

বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ২০১২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন অসীম সাহা। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ২০১৯ সালে বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

অসীম সাহার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো—'পূর্ব পৃথিবীর অস্থির জ্যোৎস্নায়', 'কালো পালকের নিচে', 'পুনরুদ্ধার', 'উদ্বাস্তু', 'মধ্যরাতের প্রতিধ্বনি' 'অন্ধকারে মৃত্যুর উৎসব', 'মুহূর্তের কবিতা' এবং 'ম-বর্ণের শোভিত মুকুট'।

Comments