জেলায় জেলায় গণপদযাত্রা, ডিসির মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি

রাজধানী ছাড়াও দেশের কয়েকটি জেলায় শিক্ষার্থীদের গণপদযাত্রা কর্মসূচি হয়েছে। মিছিল নিয়ে নিজ নিজ এলাকায় জেলা প্রশাসকের (ডিসি) মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।
রাজশাহী, বরিশাল, পাবনায় শিক্ষার্থীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান। ছবি: স্টার

সরকারি চাকরিতে সব গ্রেডে কোটা সংস্কারের এক দফা দাবিতে আজ সারাদেশে স্মারকলিপি প্রদান ও গণপদযাত্রা কর্মসূচির ডাক দিয়েছিল 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'।

রাজধানীতে কোটা সংস্কারের এক দফা দাবিতে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সরকারকে কার্যকর ব্যবস্থা নেওয়ার আল্টিমেটাম দিয়ে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

রাজধানী ছাড়াও দেশের কয়েকটি জেলায় শিক্ষার্থীদের গণপদযাত্রা কর্মসূচি হয়েছে। মিছিল নিয়ে নিজ নিজ এলাকায় জেলা প্রশাসকের (ডিসি) মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

একইসঙ্গে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশের হামলার বিরুদ্ধে প্রতিবাদ ও মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রাজশাহী

ছবি: স্টার

আজ রোববার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের দিকে গণপদযাত্রা করছেন শিক্ষার্থীরা।

সকাল ১১টায় মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয় থেকে জেলা প্রশাসক কার্যালয় পর্যন্ত প্রায় চার কিলোমিটার পদযাত্রা করে জেলা প্রশাসক বরাবর একটি গণস্বাক্ষর ফরম হস্তান্তর করেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, 'আমরা চাই সরকারিভাবে আমাদের সিদ্ধান্তগুলো সরকারের কাছে পৌঁছে দেওয়া হোক। এজন্য আমরা ডিসি অফিসে যাই।'

চট্টগ্রাম

চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে স্মারকরিপি দেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: রাজীব রায়হান/ স্টার

রোববার দুপুর ১টার দিকে কোটা সংস্কারের দাবিতে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্দোলন শিক্ষার্থীরা।

এর আগে রোববার সকাল ১১টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা ষোলোশহর স্টেশন এলাকা থেকে গণপদযাত্রা শুরু করে।

বরিশাল

ছবি: টিটু দাস/স্টার

রোববার সকাল ১১টায় পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা নগরীর ব্যস্ততম সড়ক কাকলীর মোড়ে জড়ো হয়। পরে তাদের সঙ্গে যোগ দেন সরকারি ব্রজমোহন কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা। পরে মিছিলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যোগ দেন।

তারা মিছিল নিয়ে দুপুর আড়াইটায় জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন।

পাবনা

ছবি: স্টার

রোববার দুপুর সাড়ে ১১টার দিকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনন্ত বাজার থেকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি ১২টার দিকে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে পৌঁছায়। সেসময় তাদের সঙ্গে যোগ দেন সরকারি এডওয়ার্ড কলেজের শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা পরে একত্রিত হয়ে পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে পাবনা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন। স্মারকলিপি গ্রহণ করেন পাবনা জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান।

ঝিনাইদহ

ছবি: স্টার

রোববার সকাল ১১টায় শহরের উজির আলী স্কুল মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা জড়ো হয়ে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে একটি বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ শেষে আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের দাবি জানিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন।

পটুয়াখালী

ছবি: স্টার

রোববার দুপুর ১১টায় কোটা সংস্কারের এক দফা দাবিতে পটুয়াখালী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)'র শতাধিক শিক্ষার্থী পদযাত্রা করেন।

দুমকি উপজেলা থেকে ১৫ কিলোমিটার দূরে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে জড়ো হন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে পদযাত্রা করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি জমা দেন তারা। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) যাদব সরকার এ স্মারকলিপি গ্রহণ করেন। 

সাভার

কোটা জাহাঙ্গীরনগর বিশ্ববদ্যালয়
সরকারি চাকরিতে সব গ্রেডে কোটা সংস্কারের এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: স্টার

সাভারে কোটা সংস্কারের এক দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার দুপুর সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গিয়ে শেষ হয়।

পরে শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে বিশ্ববদ্যালয়ের প্রধান ফটকের সামনে সংহতি সমাবেশ করেন।

নারায়ণগঞ্জ

ছবি: স্টার

রোববার সোয়া ১২টার দিকে কোটা সংস্কারের এক দফা দাবিতে নারায়ণগঞ্জ শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মিছিল বের করেন শিক্ষার্থীরা৷ মিছিলটি শহরের বঙ্গবন্ধু সড়ক প্রদক্ষিণ করে আবার শহীদ মিনারে এসে শেষ হয়৷

গত কয়েকদিন ধরে কোটা সংস্কারের দাবিতে রাজধানীতে সাধারণ শিক্ষার্থীরা টানা আন্দোলন করলেও আজই প্রথম রাজধানীর অদূরে নারায়ণগঞ্জ শহরে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা সড়কে নেমে মিছিল ও সমাবেশ করলেন।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা পদ্ধতির বিরুদ্ধে গত দুই সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন সরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। গত ৭ জুলাই থেকে 'বাংলা ব্লকেড' নামে অবরোধ কর্মসূচি শুরু হয়। শিক্ষার্থীরা শহরের গুরুত্বপূর্ণ মোড়, প্রধান মহাসড়ক এবং রেলপথ অবরোধ করেন।

 

দ্য ডেইলি স্টারের চট্টগ্রাম, বরিশাল, পাবনা, ঝিনাইদহ, পটুয়াখালী, সাভার, নারায়ণগঞ্জ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রতিবেদক ও সংবাদদাতারা এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

 

Comments

The Daily Star  | English

Saber Hossain Chowdhury arrested

The Detective Branch of police arrested former environment minister Saber Hossain Chowdhury from the capital’s Gulshan area today

56m ago