শিশুর প্রতি সহিংসতা মোকাবিলায় কমিশন গঠনের দাবি এমজেএফের

অপরাধীদের বিচার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপের দাবি জানিয়েছে এমজেএফ।

কন্যাশিশুদের প্রতি চলমান যৌন সহিংসতা মোকাবিলায় দ্রুত একটি পৃথক শিশু বিষয়ক কমিশন গঠনের দাবি জানিয়েছে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে কন্যাশিশুদের প্রতি চলমান যৌন সহিংসতায় ঘটনায় এই দাবি জানায় এমজেএফ।

এতে বলা হয়, সম্প্রতি ৯ বছর বয়সী এক শিশুকে নির্মমভাবে ধর্ষণের ঘটনাটি আবারও আমাদের সমাজে কন্যাশিশুদের প্রতি সহিংসতা ও নিরাপত্তাহীনতার বিষয়টি সামনে এনেছে।

সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী এ বছরের সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যে, ৭ থেকে ১২ বছর বয়সী ১২ জন কন্যাশিশুকে ধর্ষণ বা গণধর্ষণ করা হয়েছে। ৯ বছর বয়সী শিশুটি বর্তমানে শহরের একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সই করা বিবৃতিতে কন্যাশিশুর সুরক্ষা এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে কার্যকর সমন্বয় বা পদক্ষেপের অভাবের বিষয়ে গুরুত্ব দিয়ে তুলে ধরা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে ধর্ষণের শিকার শিশুর বয়স ৭ থেকে ১২ বছরের মধ্যে, যার মধ্যে পথশিশু, প্রতিবন্ধী শিশু, আদিবাসী শিশু এবং শিশু গৃহকর্মী অন্তর্ভুক্ত রয়েছে বলে উল্লেখ করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, আইন ও সালিশ কেন্দ্রের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত শিশুদের বিরুদ্ধে ৫২১ ধরনের সহিংসতার ঘটনা ঘটেছে।

এ ধরনের অপরাধে অপরাধীদের বিচার নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপের দাবি জানিয়েছে এমজেএফ।

নারী ও শিশু নির্যাতন দমন আইনের অধীনে, ধর্ষণ, অপহরণ, পাচার ইত্যাদি অপরাধগুলো অ-জামিনযোগ্য। তবুও আইনগত ফাঁকফোকর বা প্রভাব খাটিয়ে অপরাধীরা প্রায়শই স্বল্প সময়ের জন্য কারাগারে থাকার পর জামিনে মুক্তি পেয়ে যায় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।   

এমজেএফ কর্তৃপক্ষকে জরুরিভিত্তিতে এই বিষয়টি সমাধানের আহ্বান জানিয়েছে এবং আইনের কার্যকর প্রয়োগ, শিশুদের সুরক্ষা বিষয়ে অভিভাবক ও শিক্ষকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, শিশু নির্যাতনের বিরুদ্ধে জনগণকে সংগঠিত করা এবং সরকার, এনজিও এবং স্থানীয় জনগনের মধ্যে কার্যকর সহযোগিতা গড়ে তোলার ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে।

Comments

The Daily Star  | English

Law enforcers stop protesters from breaking thru Bangabhaban barricade

A group of protesters attempted to break through the security barricade in front of Bangabhaban around 8:30pm

22m ago