বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীলভাবে কমলে সমন্বয় করা হবে: তথ্যমন্ত্রী

বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীলভাবে কমলে আবারও সমন্বয় করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।
tthymntrii.jpg
ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে তেলের দাম স্থিতিশীলভাবে কমলে আবারও সমন্বয় করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবে 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আজকে সারা বিশ্বে অস্থিরতা চলছে। একদিকে করোনা মহামারি এখনো চলছে, আরেক দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলমান। আবার চীন-তাইওয়ান আরেকটি টেনশন তৈরি করা হয়েছে। সব মিলিয়ে বিশ্বব্যাপী আজ অস্থিরতা। পৃথিবীর কোনো জায়গায় অস্থিরতা হলে তার আঁচর সব জায়গায় লাগে। সেটি আঁচর যে বাংলাদেশে লাগেনি তা নয়। সেই কারণেই তেলের বাজার অস্থির। যে তেল আজ থেকে এক বছর আগে ৭০ ডলার ছিল, সেই তেল ১৭০ ডলারে গিয়ে দাঁড়িয়েছে। আবার কমে সেটা ১২০-৩০ ডলারে নেমেছে। এখনো আগের মূল্যের প্রায় দ্বিগুণ।

তিনি বলেন, আমাদের দেশে সরকার তেলের মূল্য দ্বিগুণ করেনি। আমাদের দেশে সরকার পাশের বাড়ি পশ্চিমবঙ্গে সমপরিমাণ করেছে। আজকের তথ্য, আমাদের দেশে ১১৪ টাকা ডিজেল, কলকাতায় ১১৬ টাকা। ভারতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে দামের ব্যবধান হয়। আমাদের বিবেচনা করতে হয় পশ্চিমবঙ্গের দাম। পশ্চিমবঙ্গে অকটেন ও পেট্রোলের মূল্য আমরা বৃদ্ধি করার পরে যা দাঁড়িয়েছে তাদের ওখানেও তাই। সমন্বয় করা হয়েছে। এটি নিয়ে যেভাবে হাউকাউ চারিদিকে, সারা পৃথিবীতে কিন্তু আজকের এই অস্থিরতা। সারা পৃথিবীতেই এই পরিস্থিতি। আমরা ইতোমধ্যে বলেছি, বিশ্ব বাজারে যখন তেলের দাম স্থিতিশীলভাবে কমবে তখন তেলের মূল্য সমন্বয় করা হবে।

মূল্যস্ফীতি নিয়ে আজকের কাগজে বড় বড় প্রতিবেদন। গণমাধ্যমে প্রতিবেদন হবে, তাতে আমি দোষ দেখি না কিন্তু সেটির সঙ্গে বিশ্বে কী হয়েছে সেটিও যদি বলা হয় তাহলে আমি মনে করি সঠিক সাংবাদিকতা হয়। আমি শুধু বাংলাদেশের কথা বললাম, পাশের দেশে কী হচ্ছে সেটি বললাম না তাহলে তো জনগণ বিভ্রান্ত হবে, বলেন তথ্যমন্ত্রী।

বিভিন্ন দেশের মূল্য স্ফীতির পরিসংখ্যান তুলে ধরে হাছান মাহমুদ বলেন, আমাদের দেশের মূল্যস্ফীতি কম বলে আমরা স্বস্তিদায়ক বলছি তা নয়, আমরা চেষ্টা করছি।

তথ্যমন্ত্রী আরও বলেন, আজকে দাবি উঠেছে বঙ্গবন্ধুর হত্যাকারী যারা ছিল, এর বাইরে যারা কুশীলব ছিল তাদের ব্যাপারে জাতিকে অবহিত করা হোক একটি কমিশন গঠন করার মাধ্যমে। গত বছর আনুষ্ঠানিকভাবে জাতীয় প্রেসক্লাব এই দাবি জানায়। বিভিন্ন মহল থেকে এই দাবি উঠেছে, আমাদের দলের পক্ষ থেকেও এই দাবি উপস্থাপন করা হয়েছে। আমি নিজেও ব্যক্তিগতভাবে এই দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছি। আইনমন্ত্রী গতকালও ঘোষণা করেছেন, কমিশন গঠনের জন্য সরকার কাজ করছে।

Comments