রাজনীতি

ইভিএম ব্যবহার নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে: ড. কামাল

দেশের রাজনৈতিক সংকট উত্তরণে একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বচন কমিশন গঠনের পরামর্শের কথা বলেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।
dr-kamal-hossain-1_0.jpg
ড. কামাল হোসেন। স্টার ফাইল ছবি

দেশের রাজনৈতিক সংকট উত্তরণে একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বচন কমিশন গঠনের পরামর্শের কথা বলেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

তিনি বেশিরভাগ বিরোধী দলের মতামত উপেক্ষা করে পরবর্তী নির্বাচনে সর্বোচ্চ দেড়শ আসনে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্তের জন্য নির্বাচন কমিশনের (ইসি) নিন্দা করেন। তিনি বলেন, এটি একটি উদ্বেগজনক লক্ষণ।

আজ শনিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ড. কামাল। তিনি বলেন, অর্থ ও ক্ষমতার লোভ রাজনীতিকে ভয়াবহ ব্যাধিতে আক্রান্ত করেছে। এই রোগ দূর করে একটি সুস্থ রাজনীতি মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে পারে।

'আমরা বর্তমান অনিশ্চয়তার অবস্থাকে চলতে দিতে পারি না। আমি সকল সচেতন নাগরিক, সকল নাগরিক সংগঠন, ছাত্র, শ্রমিক, ডাক্তার, প্রকৌশলী, আইনজীবী, শিক্ষক, সাংবাদিক, অন্যান্য পেশাজীবী এবং নারী সংগঠনকে আহ্বান জানাই। সংকট নিরসনে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কাঠামো গঠনের দাবি জানান তিনি।

কামাল বলেন, আসন্ন জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারে ইসি যে উদ্যোগ নিয়েছে তাতে নির্বাচনী ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে এবং প্রশ্নবিদ্ধ হয়েছে।

'জাতি ধ্বংস হয়ে যাওয়া নির্বাচনী ব্যবস্থা থেকে মুক্তি চায়। আমাদের সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় দেশকে রক্ষা করতে হবে,' বলেন তিনি।

ড. কামাল আরও বলেন, 'আমরা সবাই ঐক্যবদ্ধ হলে অবশ্যই দেশ ও অর্থনীতিকে বাঁচানো সম্ভব হবে। আপনাদের প্রতি আমার আহ্বান, আসুন ঐক্যবদ্ধ হই। আসুন জনগণের ঐক্য, নাগরিকদের ঐক্য গড়ে তুলি। আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশকে বাঁচাতে হবে। আমি ঐক্যের ওপর জোর দিতে চাই।'

কামাল বলেন, আমি এখন বৃদ্ধ। আমার রাজনীতি থেকে অবসর নেওয়ার সময় এসেছে। তারপরও নেতারা আমাকে এখানে আসার অনুরোধ করেন। সেজন্য এখানে এসেছি। এই দেশকে অবশ্যই রক্ষা করতে হবে।'

Comments