দরকার হলে আ. লীগ নেতারাও মন্দির-মণ্ডপ পাহারায় থাকবে: কাদের

দুর্গা পূজায় সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে দলের নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
Obaidul Quader
ওবায়দুল কাদের। ফাইল ফটো

দুর্গা পূজায় সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে দলের নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ শুক্রবার সকালে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সাম্প্রদায়িক শক্তি, জঙ্গিবাদী শক্তিকে বাইরে থেকে যতটা নিষ্ক্রিয় মনে হয় ভেতরে ভেতরে তারা তার চেয়ে সক্রিয়। আগের চেয়ে সক্রিয় এ রকম একটা বাতাবরণ দেশে আছে—অস্বীকার করার উপায় নেই। কুমিল্লায় যা ঘটেছে; বীভৎস। চৌমুহনীতে যা ঘটেছে তা আরও ভয়াবহ। এ ছাড়া রংপুর-সিলেট-সুনামগঞ্জ-নাসিরনগরের ঘটনা, এ ধরনের অনেকগুলো ঘটনা ঘটেছে। আমি মনে করি, যারা এসব ঘটনা ঘটায়, যে পরিচয়েই হোক, তাদের একমাত্র পরিচয় হচ্ছে দুর্বৃত্ত। আওয়ামী লীগ পরিচয়েও দুর্বৃত্ত আছে। আওয়ামী লীগের পরিচয় ব্যবহার করেও অনেক দুর্বৃত্ত এসব অপকর্ম করেছে। গতবারও আমরা দুএক জায়গায় লক্ষ করেছি।

আমরা পরিষ্কারভাবে বলতে চাই, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে সামনে রেখে তারা আতঙ্কে থাকবে-উদ্বিগ্ন থাকবে এটা হতে পারে না! হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সবার ভোটের মূল্য সমান। কারো ভোটের মূল্য বেশি, কারো কম না। আপনারাও এ দেশের নাগরিক এবং আপনারা দ্বিতীয়-তৃতীয় শ্রেণির নাগরিক এটা কারো মনে করা উচিত না, বলেন কাদের।

আওয়ামী লীগ অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ উল্লেখ করে তিনি বলেন, শুধু দুর্গা উৎসব না, সারা বছর...দেশে মাইনরিটি নামে যে পরিচিতি...সেটা ইনফেরিওরিটি কমপ্লেক্সের জন্ম দেয়। আপনারা নিজেদের সেটা মনে করবেন না।

সারা দেশে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি গতবারের দুর্ভাগ্যজনক অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি। দরকার হলে মন্দিরে-মন্দিরে মণ্ডপে-মণ্ডপে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পাহারায় থাকবে, তাদের পাশে আমাদের নেতা-কর্মীরাও থাকবেন। এটা আশা করি আমরা, এই উৎসবে সবাই শরিক হবে। কাজেই, সতর্কভাবে-সক্রিয়ভাবে উপস্থিত থাকার জন্য এবং নিরাপত্তার বিষয়ে সব ধরনের উদ্বেগ দূর করার জন্য আমাদের সর্বস্তরের নেতা-কর্মীদের আহ্বান জানাচ্ছি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে নির্দেশনার দিচ্ছি।

Comments