রংপুরে বিএনপির বিলবোর্ড নিয়ে ক্ষুব্ধ আ. লীগ, হুঁশিয়ারির ১ ঘণ্টার মধ্যে অপসারণ

রংপুর শহরে আওয়ামী লীগ নেতাদের ফেস্টুন সম্বলিত বিলবোর্ডের উপর বিএনপির গণসমাবেশের ফেস্টুন লাগানোর ঘটনায় হুঁশিয়ারি দিয়েছে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
রংপুর শহরের কাচারিবাজার এলাকায় বিএনপির ফেস্টুন সম্বলিত বিলবোর্ড দেখে ক্ষুব্ধ হন আওয়ামী লীগ নেতারা। ছবি: কংকন কর্মকার/স্টার

রংপুর শহরে আওয়ামী লীগ নেতাদের ফেস্টুন সম্বলিত বিলবোর্ডের উপর বিএনপির গণসমাবেশের ফেস্টুন লাগানোর ঘটনায় হুঁশিয়ারি দিয়েছে মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

আওয়ামী লীগের নেতারা হুঁশিয়ারি দিয়ে সংবাদ সম্মেলন করার ১ ঘণ্টার মধ্যে সবকয়টি বিলবোর্ড থেকে বিএনপির ফেস্টুন-ব্যানার অপসারণ করা হয়। 

আজ শুক্রবার বেলা আড়াইটার দিকে শহরের কাচারিবাজার এলাকায় গিয়ে দেখা যায়, সবকয়টি বিলবোর্ড থেকে বিএনপির ফেস্টুন-ব্যানার খুলে নেওয়া হয়েছে। 

এদিকে আগামীকালের সমাবেশকে কেন্দ্র রংপুরে বিএনপি কোনো বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে প্রতিহতের ঘোষণা দিয়েছে রংপুর আওয়ামী লীগ। 

বিকেল সাড়ে ৪টার দিকে এক সংবাদ সম্মেলনে বিএনপির নেতাকর্মীরা জানান, বিলবোর্ডগুলো ৩ দিনের জন্য ভাড়া নিয়ে ব্যবহার করা হচ্ছিল। 

বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ বলেন, 'নিয়ম মেনেই ওই বিলবোর্ডগুলো ভাড়া নেওয়া হয়েছিল।'  

রংপুর নগরীর কাচারিবাজার সড়কে বিএনপির ফেস্টুন। ছবি: কংকন কর্মকার/স্টার

তিনি আরও বলেন, 'সরকার সমাবেশ বানচাল করতে রংপুরে ধর্মঘট ডেকেছে। এতে মানুষ হয়রানির শিকার হচ্ছে।'

আগামীকাল রংপুরের সমাবেশে চট্টগ্রাম, ময়মনসিংহ বা খুলনার চেয়ে জমায়েত বেশি হবে বলে তিনি দাবি করেন। 

তিনি বলেন, 'পায়ে হেঁটে, অটোতে চড়ে যে যেভাবে হোক আসবে। ইতোমধ্যে কয়েক হাজার নেতাকর্মী রংপুরে চলে এসেছে।' 

এর আগে বেলা সাড়ে ১২টার দিকে সংবাদ সম্মেলনে রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি বলেন, 'আমরা চাই বিএনপির গণসমাবেশ শান্তিপূর্ণ হোক। কিন্তু বিএনপির লোকেরা পায়ে পা দিয়ে উস্কানিমূলক পরিবেশ সৃষ্টির পায়তারা করছে। এমন করলে তাদের কোনো ছাড় দেওয়া হবে না।' 

'আমরা খেয়াল করছি নগরীর বিভিন্ন মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিসহ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারণা সম্বলিত আওয়ামী লীগের সাটানো বিলবোর্ডের উপরে বিএনপির নেতারা তাদের গণসমাবেশের বিলবোর্ড সাটিয়েছেন। এটা অন্যায় এবং রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত কাজ,' বলেন তিনি।

সাফিউর রহমান আরও বলেন, 'বিলবোর্ডে ফেস্টুনের উপর ফেস্টুন সাঁটানোর মাধ্যমে বিএনপি উস্কানি ছড়াচ্ছে। আমরা চাইনা রংপুরে কোনো বিশৃঙ্খলা হোক। বরং আমরা বিএনপিকে তাদের গণসমাবেশ সফল করতে সহযোগিতা করতে চাই। এজন্য রংপুরে আওয়ামী লীগ কোনো কর্মসূচি ঘোষণা করেনি।'

'কিন্তু আজ আমরা উল্টো চিত্র দেখছি। বিএনপি আমাদের পায়ে পা দিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা করছে। বিষয়টি প্রশাসনকে অবগত করেছি। যদি আজ শুক্রবার রাতের মধ্যে আমাদের বিলবোর্ডের উপর সাটানো বিএনপির বিলবোর্ডগুলো সরানো না হয়। আমরা নিজেরাই সেগুলো সরিয়ে ফেলতে বাধ্য হবো,' বলেন তিনি।

'কোনো বিশৃঙ্খলা সৃষ্টি হলে দায়ভার বিএনপিকেই নিতে হবে,' যোগ করেন তিনি।

এদিকে আওয়ামী লীগের এই অভিযোগ নাকচ করে মহানগর বিএনপির আহ্বায়ক সামসুজ্জামান সামু বলেন, 'আমরা কারও বিলবোর্ডের উপর বিলবোর্ড সাঁটাইনি। আমরা সিটি করপোরেশনের কাছ থেকে বিলবোর্ডের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে বিলবোর্ড সাঁটিয়েছি। এজন্য তাদের ৩ দিনের ভাড়াও দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটিকে আমাদের ব্যানার দিয়েছি, তারা বিলবোর্ডে সেগুলো সাটিয়েছে।'

'কার বিলবোর্ডের উপর আমাদের ফেস্টুন সাটানো হয়েছে, সেটা আমাদের দেখার বিষয় নয়,' বলেন তিনি।

তত্ত্বাবধায়ক সরকার, খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে বিএনপি দেশের প্রতিটি বিভাগীয় শহরে গণসমাবেশ করছে। গত ৮ অক্টোবর চট্টগ্রাম, ১৫ অক্টোবর ময়মনসিংহ ও ২২ অক্টোবর খুলনায় সমাবেশ করেছে দলটি। 

এরই ধারাবাহিকতায় ২৯ অক্টোবর শনিবার রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে চতুর্থ গণসমাবেশ অনুষ্ঠিত হবে বিএনপির।

Comments