দিনাজপুরে আ. লীগের কাউন্সিল

নবাবগঞ্জে রাতভর উত্তেজনার পর আজ কমিটি ঘোষণা, বিরামপুরে স্থগিত

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের কাউন্সিলে গতকাল গভীর রাত পর্যন্ত জেলা নেতারা ফলাফল ঘোষণা না করে কাউন্সিলস্থল ত্যাগ করলে নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর প্রতিবাদে স্থানীয় নেতারা আজ বুধবার ভোর পর্যন্ত স্লোগান দিয়ে প্রতিবাদ করেন।
মঙ্গলবার নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ছবি: সংগৃহীত

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের কাউন্সিলে গতকাল গভীর রাত পর্যন্ত জেলা নেতারা ফলাফল ঘোষণা না করে কাউন্সিলস্থল ত্যাগ করলে নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর প্রতিবাদে স্থানীয় নেতারা আজ বুধবার ভোর পর্যন্ত স্লোগান দিয়ে প্রতিবাদ করেন।

অপরদিকে, বিরামপুর উপজেলা আওয়ামী লীগের কাউন্সিলও স্থগিত করা হয়েছে।

আজ বুধবার এই কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

দলীয় সূত্রে জানা গেছে, ১০ বছর পর উপজেলায় ক্ষমতাসীন আওয়ামী লীগের কাউন্সিল হচ্ছে।

স্থানীয় নেতারা জানান, মঙ্গলবার নবাবগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ সম্মেলন অনুষ্ঠানের স্থান হিসেবে নির্বাচন করা হয়। দুপুর পর্যন্ত স্কুলমাঠ মুখরিত হয়ে ওঠে আওয়ামী লীগ নেতাকর্মীদের পদচারণায়। উপজেলার উৎসুক মানুষও ভিড় জমায়।

কাউন্সিল শুরুর আগে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেনের নেতৃত্বে কেন্দ্রীয় নেতাদের একটি দল অনুষ্ঠানস্থলে পৌঁছায়। এ ছাড়া, দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য ও দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাফিজুর রহমান এবং সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী অনুষ্ঠানস্থলে আসেন।

কাউন্সিল শুরুর সঙ্গে সঙ্গে আগের কমিটি বিলুপ্ত হয়ে যায়।

স্থানীয় নেতারা জানান, নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক এবং সাবেক সংসদ সদস্য আজিজুল হক চৌধুরীসহ প্রায় ১৭ জন সভাপতি পদে প্রার্থী হয়েছেন। এ ছাড়া, সচিব পদে ২১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

প্রার্থীদের আবেদন গ্রহণের পর মঙ্গলবার গভীর রাত পর্যন্ত দিনাজপুর আওয়ামী লীগ ও কেন্দ্রীয় কমিটির নেতারা প্রার্থীদের সাক্ষাৎকার নেন। সবকিছু শান্তিপূর্ণভাবে চলতে থাকে।

তবে মঙ্গলবার রাত ১০টার দিকে জেলা আওয়ামী লীগ সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী প্রার্থীদের কাগজপত্র নিয়ে অনুষ্ঠানস্থল ত্যাগ করলে উত্তেজনা চরমে ওঠে।

এর প্রতিবাদে স্থানীয় নেতারা উপজেলা শহরে বিক্ষোভ মিছিল বের করেন, যা রাত ৩টা পর্যন্ত চলে।

আজ বিকেল পর্যন্ত বিষয়টি অমীমাংসিত ছিল। এরপর স্বপ্নপুরীতে স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা সমবেত হন।

স্থানীয় অনেক নেতা ঘটনাটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও ব্যক্তিগত লাভ-ক্ষতির বিষয় বলে দাবি করেছেন। শিবলী সাদিকের বিরুদ্ধে  নৃ-গোষ্ঠীদের জমি দখলের অভিযোগের জন্য জেলা আওয়ামী লীগ সভাপতি মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেন তিনি।

অপরদিকে, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে জাতীয় পার্টি নেতা দেলোয়ার হোসেনের কাছে হেরে যান। দেলোয়ার শিবলীর ঘনিষ্ঠজন। এসবই শান্তিপূর্ণ কাউন্সিলকে বানচালের কারণ হিসেবে কাজ করছে বলে দলের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন।

এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান সংসদ সদস্য শিবলী সাদিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

দিনাজপুর জেলা আওয়ামী লীগে সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী জানান, ঘটনাস্থলে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করতে সমস্যা হচ্ছিল, তাই তারা সেখান থেকে সরে এসে সিদ্ধান্ত নিয়েছেন।

তবে সমস্যার সমাধান হয়েছে বলে দাবি করেছেন তিনি।

আজিজুল ইমাম চৌধুরী বলেন, 'বিরামপুরের কাউন্সিল স্থগিত করা হয়েছে।'

স্থানীয় নেতৃবৃন্দ একই দিনে পৃথক স্থানে কাউন্সিলের আয়োজন করেন, এতে উপজেলায় আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে বলে জানান তিনি।

এদিকে, আজ বিকেলে নবাবগঞ্জ উপজেলার সপ্নপূরীতে এক সংবাদ সম্মেলনে কমিটির নাম ঘোষণা করা হয়। সেখানে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকলেও জেলার কোনো নেতা ছিলেন না।

এর আগে, গত ১২ অক্টোবর দিনাজপুর সদর আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে।

Comments