সিলেটে বিএনপি নেতা-কর্মীর স্লোগানে মুখরিত সমাবেশস্থল

বিএনপির সিলেট বিভাগীয় গণসমাবেশে যোগ দিতে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা থেকে নৌকায় চড়ে গতকাল শুক্রবার বিকেলেই সিলেট এসে পৌঁছান মো. মাসুক মিয়া। হযরত শাহজালালের (র.) মাজারে রাতের খাবার খেয়ে নগরীর একটি কমিউনিটি সেন্টারে শুয়ে-বসে কাটিয়েছেন রাত।
সিলেটের সমাবেশস্থলে নেতা-কর্মীরা। ছবি: শেখ নাসির/স্টার

বিএনপির সিলেট বিভাগীয় গণসমাবেশে যোগ দিতে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা থেকে নৌকায় চড়ে গতকাল শুক্রবার বিকেলেই সিলেট এসে পৌঁছান মো. মাসুক মিয়া। হযরত শাহজালালের (র.) মাজারে রাতের খাবার খেয়ে নগরীর একটি কমিউনিটি সেন্টারে শুয়ে-বসে কাটিয়েছেন রাত।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'এই সরকারের সময়ে শান্তিতে নেই। সবকিছুর দাম বাড়তি, সংসার চলে না। প্রতিবাদ জানাতে আসছি সিলেট। আজ সকালে রওনা দিয়ে আসতাম। কিন্তু ধর্মঘট দিয়ে দিছে। তাই গতকাল নৌকায় এসেছি।'

সিলেটের জৈন্তাপুর উপজেলা থেকে এসেছেন ২ বৃদ্ধ হযরত আলী ও সমীর আলী। আজ সিলেট জেলায় পরিবহন ধর্মঘট, তাই গতকাল রাতেই সিলেট চলে এসেছেন। রাত কাটিয়েছেন স্বজনদের বাসায়।

হযরত আলী বলেন, 'আজকে বাসও চলবে না, সিএনজিচালিত অটোরিকশাও চলবে না রাস্তায়। পরে যদি আসা না হয়, সেই চিন্তা করে একদিন আগেই চলে এসেছি। রাতে এক আত্মীয়ের বাড়িতে ছিলাম। সকাল হতেই আর দেরি করিনি, চলে আসছি মাঠে।'

আজ শনিবার ভোর থেকে সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে সমাবেশস্থলে নেতা-কর্মীদের ভিড় বাড়তে শুরু করেছে। গতকাল সিলেট বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা মানুষ, যারা মাঠের বাইরে বিভিন্ন কমিউনিটি সেন্টার বা স্বজনদের বাড়িতে রাত কাটিয়েছেন, তারা ভোর থেকেই মাঠে আসতে শুরু করেছেন।

সিলেটের সমাবেশস্থলে নেতা-কর্মীর ভিড় বাড়ছে। ছবি: শেখ নাসির/স্টার

এই গণসমাবেশে বিএনপির লক্ষ্য অন্তত ৪ লক্ষাধিক মানুষের সমাগমের। এই বিপুল সংখ্যক লোকসমাগম হলে মূল মাঠে দাঁড়ানোর জায়গা হবে না এই আশঙ্কাতেই ভোর থেকেই মাঠে আসতে শুরু করেছেন অনেকে। সমাগত মানুষের স্লোগানে মুখরিত হয়ে উঠছে সিলেট নগরীর রাস্তাঘাট ও সমাবেশস্থল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতা-কর্মীর ভিড়ও বাড়ছে।

ফজলে এলাহি সিলেট নগরীর বাসিন্দা ও যুবদল কর্মী। সামনের দিকে নিজের অবস্থান নিশ্চিত করতে ভোর হওয়ার আগেই সমাবেশস্থলে চলে এসেছেন বলে জানান তিনি।

ইতোমধ্যেই সমাবেশের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং সমাবেশ উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যান্য কেন্দ্রীয় নেতারা গতকাল রাতেই সিলেট এসে পৌঁছেছেন।

সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী ডেইলি স্টারকে বলেন, 'আমাদের লক্ষ্য ছিল ৪ লক্ষাধিক মানুষের সমাগম। বিভাগের বিভিন্ন এলাকা থেকে গতকালই বিপুল পরিমাণ মানুষ শহরে এসেছেন। ভোর থেকেই সমাবেশস্থলে লোক সমাগম বাড়ছে। আমাদের পূর্ব নির্ধারিত সময় ছিল দুপুর সাড়ে ১২টা, আমরা সেটা এগিয়ে সকাল ১১টায় এনেছি।'

'সব বাধা অতিক্রম করে আমাদের নেতা-কর্মীরা সমাবেশে আসছেন। আমরা আশা করছি সমাবেশস্থল ছাড়িয়ে সমাবেশ নগরে বিস্তৃত হবে', বলেন তিনি।

'চাল-ডাল, জ্বালানি তেল, গ্যাস-বিদ্যুৎ, সারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি, দুর্নীতি, গুম খুন, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও আওয়ামী সন্ত্রাসীদের গুলিতে হত্যা'র প্রতিবাদ এবং নির্দলীয়-নিরপেক্ষ সরকারে দাবিতে এ গণসমাবেশ আয়োজন করেছে বিএনপি।

সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

Comments